Homeজীবনধারাভাতের সঙ্গে যেসব খাবার খেলে হতে পারে বিপদ

ভাতের সঙ্গে যেসব খাবার খেলে হতে পারে বিপদ

আমরা মনে করি ভাত খেলেই আমাদের ওজন বাড়ে। তবে এই ধারণা সঠিক নয়। আপনি যদি নিয়ম মেনে ভাত খান তাহলে শরীরে মেদ জমতে পারে না। তবে এমন কিছু খাবার আছে যা ভাতের সঙ্গে খেলে অবশ্যই আপনার ওজন বৃদ্ধি পাবে। চলুন জেনে নিই ভাতের সঙ্গে কোন খাবারগুলো খাওয়া ক্ষতিকর-

সাধারণত আমরা দুপুর ও রাতে ভাত খাই। এক্ষেত্রে অনেকে আবার একসঙ্গে ভাত ও রুটি দুটিই খান। এতে করে আপনার গ্যাস, অম্বল, বদহজমের মতো সমস্যা হতে পারে।

বিশেষজ্ঞরা পরামর্শ দিচ্ছেন, ভাত ও রুটি একসঙ্গে না খাওয়ার। কারণ দুটোতেই গ্লাইসেমিক ইনডেক্সের পরিমাণ অনেক বেশি থাকে।

পুষ্টিবিদদের মতে, ভাতে প্রচুর কার্বোহাইড্রেট থাকে। কার্বহাইড্রেটের সঙ্গে প্রচুর সালাদ শুধু খেলে হবে না, এর সঙ্গে মাছ মাংসও রাখতে হবে। তবেই আপনার মিলটি পরিপূর্ণ হবে।

মূলত কার্বহাইড্রেটের সঙ্গে ভিটামিন, মিনারেল, প্রোটিন থাকলেই সেটি একটি পরিপূর্ণ মিল হয়।

এদিকে ভাতের সঙ্গে আলু খেলে শরীরে কার্বোহাইড্রেটের পরিমাণ বৃদ্ধি পায়। কিন্তু ভাতের সঙ্গে ডাল খেলে শরীরে এক ধরনের এসেনশিয়াল অ্যামাইনো অ্যাসিড তৈরি হয় যা আমিষ খাবারে থাকে। এক্ষেত্রে ভাত আর ডাল খেলেই সেটি পূরণ হয়ে যাবে।

বিশেষজ্ঞরা বলছেন, ভাতের সঙ্গে আলু খাওয়া মোটেই ঠিক নয়। কারণ এর ফলে ক্যালোরির পরিমাণ বেড়ে যেতে পারে। যে কারণে ওজন একলাফে বেড়ে যাওয়ার ভয়ও থাকে।

আবার ভাত খাওয়ার পরপরই অনেকে ফল খেয়ে থাকেন। এ বিষয়ে পুষ্টিবিদরা বলছেন, ভাতের সঙ্গে ভুলেও কোনো ফল খাওয়া উচিত নয়। কারণ এর ফলে হজমের সমস্যা হতে পারে। এ ছাড়া পেটের সমস্যা থাকলে ভাতের সঙ্গে কোনো কাঁচা ফল বা সবজি খেতে নিষেধ করেন বিশেষজ্ঞরা।

সর্বশেষ খবর