Homeআন্তর্জাতিককারাবন্দি থেকে গৃহবন্দি মিয়ানমারের নেত্রী সু চি

কারাবন্দি থেকে গৃহবন্দি মিয়ানমারের নেত্রী সু চি

সামরিক অভ্যুত্থানে ২০২১ সালের ফেব্রুয়ারিতে ক্ষমতাচ্যুত হয়ে বন্দি হওয়া মিয়ানমারের নেত্রী অং সান সু চিকে কারাগার থেকে সরিয়ে গৃহবন্দি করা হয়েছে।

কারাগারের একটি সূত্রের বরাত দিয়ে বৃহস্পতিবার বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

কারাগার থেকে অং সান সু চিকে স্থানান্তরের বিষয়ে মিয়ানমারের সামরিক সরকার কোনো তথ্য দেয়নি। তবে কারাগারের একটি সূত্র জানায়, গত সোমবার সু চিকে মিয়ানমারের রাজধানী নেপিদোর একটি সরকারি ভবনে নেওয়া হয়।

২০২১ সালের ফেব্রুয়ারিতে সেনা অভ্যুত্থানের পর দেশটির ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চিকে আটক করে সেনাবাহিনী। এরপর সেনা নিয়ন্ত্রিত আদালতে তাঁর বিচার হয়। শান্তিতে নোবেল জয়ী ৭৮ বছর বয়সী এই নেত্রী বর্তমানে বিভিন্ন মামলায় ৩৩ বছরের সাজা ভোগ করছেন। অবশ্য সু চি তার বিরুদ্ধে আনা সবগুলো অভিযোগই অস্বীকার করেছেন।

গত দুই বছরের বেশি সময় ধরে বন্দি থাকলেও এই সময়ে সু চি কী পরিস্থিতিতে ছিলেন তা নিয়ে কোনো তথ্য প্রকাশ করেনি জান্তা সরকার।

এদিকে, অং সান সু চিকে কারাগার থেকে স্থানান্তরের বিষয়ে মিয়ানমারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কোনো তথ্য না দিলেও তাকে গৃহবন্দি করার বিষয়টিকে ইতিবাচক ইঙ্গিত মনে করা হচ্ছে। কেননা, গণতান্ত্রিকভাবে নির্বাচিত এই নেত্রীকে মুক্তি দিতে দেশটির সেনা সরকারের ওপর আন্তর্জাতিক চাপ রয়েছে।

প্রসঙ্গত, অং সান সু চির নেতৃত্বাধীন সরকার ক্ষমতায় থাকাকালে মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের ওপর গণহত্যা চলে। তবে এই গণহত্যার কথা অস্বীকার করে পরবর্তী সময়ে তিনি জাতিসংঘের আন্তর্জাতিক বিচার আদালতে সমালোচিত হন।

সর্বশেষ খবর