Homeখেলাএক বছরের জন্য নিষিদ্ধ য়্যুভেন্তাস, শাস্তি পেল চেলসিও

এক বছরের জন্য নিষিদ্ধ য়্যুভেন্তাস, শাস্তি পেল চেলসিও

আর্থিক লেনদেন জনিত সমস্যার কারণে য়্যুভেন্তাসের শাস্তি পাওয়া অনেকটা নিশ্চিত ছিল। অবশেষে এলো সেই শাস্তি। উয়েফার সকল প্রতিযোগিতা থেকে এক বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে ইতালিয়ান সিরি’আর ক্লাবটিকে। এছাড়া আর্থিক জরিমানাও করা হয়েছে তাদের।

ফিনান্সিয়াল ফেয়ার প্লে ইস্যুতে নিষেধাজ্ঞা ছাড়াও য়্যুভেন্তাসকে জরিমানা করা হয়েছে ২০ মিলিয়ন ইউরো। শুক্রবার (২৮ জুলাই) এক প্রেস বিজ্ঞপ্তিতে এই শাস্তির কথা জানিয়েছে ইউরোপীয় ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা।

দলবদলের চুক্তি ও অর্থ নিয়ে মিথ্যাচার করার দায়ে গত মৌসুমটা দুঃস্বপ্নের মতো শেষ হয়েছে য়্যুভেন্তাসের। শীর্ষ চারে থেকে লিগ শেষ করার কথা থাকলেও তারা লিগ শেষ করে সাত নম্বরে থেকে।  কারণ ফেয়ার প্লে ইস্যুতে লিগ চলাকালেই তাদের ১০ পয়েন্ট কেটে রাখে ইতালিয়ান ফুটবল ফেডারেশন। ফলে চ্যাম্পিয়ন্স লিগ খেলার সুযোগ হরায় তুরিনের দলটি।

চ্যাম্পিয়ন্স লিগে জায়গা না পেলেও সাতে থেকে উয়েফা কনফারেন্স লিগ খেলতে পারতো য়্যুভেন্তাস। তবে এবার সেই সুযোগটাও তাদের থেকে কেড়ে নিল উয়েফা। সঙ্গে জরিমানা তো থাকছেই।

য়্যুভেন্তাসের বিরুদ্ধে আর্থিক অনিয়মের অভিযোগ আসে গত বছরের শেষদিকে। সে বছরের ডিসেম্বরে উয়েফার ফিন্যান্সিয়াল কন্ট্রোল বডি এটা নিয়ে একটা তদন্ত শুরু করে। তদন্ত শেষে ক্লাবটি দোষী প্রমাণিত হওয়ার পর এবার এলো শাস্তির ঘোষণা।

এদিকে, য়্যুভেন্তাসের নিষেধাজ্ঞা পাওয়ার দিনে শাস্তি পেল ইউরোপের আরেক হেভিওয়েট ক্লাব চেলসি। ২০১২-১৯ সালের ট্রান্সফার সংক্রান্ত তথ্য সম্পূর্ণরুপে জমা না দেওয়ায় তাদের ১০ মিলিয়ন ইউরো জরিমানা করা হয়েছে।

সর্বশেষ খবর