Homeখেলাগোলপোস্টের নিচে আর দেখা যাবে না কিংবদন্তি বুফনকে

গোলপোস্টের নিচে আর দেখা যাবে না কিংবদন্তি বুফনকে

গোলপোস্টে আর দেখা যাবে না জিয়ানলুইজি বুফনকে। ইতালির কিংবদন্তি এই গোলরক্ষক ৪৫ বছর বয়সে পেশাদার ফুটবলকে বিদায় বলেছেন। পার্মার হয়ে পেশাদার ফুটবলে অভিষেকের ২৮ বছর পরে সেই ক্লাবের জার্সিতেই ফুটবলকে বিদায় বললেন তিনি।

২০২১ সালে শৈশবের ক্লাব পার্মায় ফিরেছিলেন বুফন। চুক্তি ছিল ২০২৪ সালের জুন পর্যন্ত। কিন্তু তার আগেই প্রিয় অঙ্গন ত্যাগ করার সিদ্ধান্ত নিলেন। ইতালির হয়ে ২০০৬ সালে বিশ্বকাপ জিতেছিলেন তিনি। সে বিশ্বকাপের সেরা গোলরক্ষক হিসেবে গোল্ডেন গ্লাভস জিতেছিলেন তিনি। অবশ্য এর আগে থেকেই তার নামের পাশে কিংবদন্তি তকমা যুক্ত হয়।

মূলত কয়েক বছর ধরে চোটের কারণে নিয়মিত মাঠে নামতে পারছিলেন না বুফন। অনেকেই ধারণা করেছিলেন, অবসরের সময় হয়তো ঘনিয়ে এসেছে। অবশেষে সেই ধারণাই সত্য হলো। ২০২৬ বিশ্বকাপ পর্যন্ত খেলা চালিয়ে যাওয়ার ইচ্ছা থাকলেও সরে আসতে হলো সেই সিদ্ধান্ত থেকে।

এ দিকে বুফনের সিদ্ধান্তের সঙ্গে পার্মা সম্মতি দিয়েছে বলে জানা গেছে। বিভিন্ন গণমাধ্যম বলছে, বুফনের এজেন্ট চুক্তি বাতিলের বিষয়ে ইতোমধ্যে পার্মার সঙ্গে কথা বলেছেন। বুফন ইতালির হয়ে ১৯৯৭ সাল থেকে শুরু করে ২০১৮ সাল পর্যন্ত ১৭৬ ম্যাচ খেলেছেন। ক্লাব ক্যারিয়ারে খেলেছেন ৯৭৫ ম্যাচ। এর মধ্যে অসংখ্য ম্যাচে ‘অতিমানবীয়’ পারফর্ম করে ভক্তদের নজর কেড়েছেন বারবার।

সর্বশেষ খবর