Homeআন্তর্জাতিকনজিরবিহীন গরম, ইরানে দুই দিনের ছুটি ঘোষণা

নজিরবিহীন গরম, ইরানে দুই দিনের ছুটি ঘোষণা

ইরানে তীব্র গরমের কারণে দুই দিনের ছুটি ঘোষণা করা হয়েছে। বুধবার ও বৃহস্পতিবার (২ ও ৩ আগস্ট) সরকারি অফিস-আদালত বন্ধ থাকবে। এই দুইদিন বয়স্ক ও অসুস্থদের ঘরের বাইরে না বের হওয়ার পরামর্শ দেয়া হয়েছে।

বেশ কয়েকদিন ধরেই ইরানের দক্ষিণাঞ্চলের বেশ কয়েকটি শহরে তীব্র গরম পড়ছে। ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম বলছে, দক্ষিণাঞ্চলীয় শহর আহভাজে চলতি সপ্তাহে তাপমাত্রা ১২৩ ডিগ্রি ফারেনহাইট তথা ৫১ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে গেছে।

এর আগে গত মাসে ইরানের একটি আন্তর্জাতিক বিমানবন্দরে তাপমাত্রা ৬৬ ডিগ্রি সেলসিয়াসের বেশি অনুভূত হয়। ফারেনহাইটের হিসাবে ১৫২ ডিগ্রির বেশি।

ইরান সরকারের মুখপাত্র আলি বাহাদুরি জাহরোমির বরাত দিয়ে রাষ্ট্রীয় গণমাধ্যমে বলা হয়েছে, নজিরবিহীন তাপপ্রবাহের কারণে ইরানজুড়ে বুধবার ও বৃহস্পতিবার সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে হাসপাতালগুলোকে উচ্চ সতর্কতায় থাকতে বলা হয়েছে।

গত কয়েক সপ্তাহ ধরে ইউরোপ, আমেরিকা ও এশিয়াসহ বিশ্বের বহু অঞ্চলে ভয়াবহ তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। বিজ্ঞানীরা বলছেন, জলবায়ু পরিবর্তনের কারণেই এমনটা ঘটছে। আর এতে মানুষের দায় সবচেয়ে বেশি।

বিজ্ঞানীরা মনে করছেন, প্রকৃতিতে কার্বন ডাই-অক্সাইডসহ বিভিন্ন গ্রিনহাউজ গ্যাসের ব্যাপক নিঃসরণ, তেল-কয়লাসহ জীবাশ্ম জ্বালানি পোড়ানো, বনজঙ্গল ধ্বংস করা ও শিল্প কারখানার পরিমাণ বাড়তে থাকায় ক্রমশ অস্বাভাবিক উষ্ণ হয়ে উঠছে পৃথিবী।

যার ফলে প্রচণ্ড দাবদাহে পুড়ছে পৃথিবীর বিভিন্ন অঞ্চল। সম্প্রতি বিশ্বের দেশে দেশে তাপমাত্রা রেকর্ড ছাড়িয়েছে। গত মাসের মাঝামাঝি চীনের উত্তর-পশ্চিমাঞ্চলে ৫২.২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

একই সময় জাপানের রাজধানী টোকিওসহ বিভিন্ন এলাকায় প্রায় ৪০ ডিগ্রি সেলসিয়াস (১০৪ ডিগ্রি ফারেনহাইট) তাপমাত্রা রেকর্ড করা হয়।

সর্বশেষ খবর