Homeঅর্থনীতিওপেনএআইয়ের বিরুদ্ধে মামলা করতে পারেন বিনিয়োগকারীরা

ওপেনএআইয়ের বিরুদ্ধে মামলা করতে পারেন বিনিয়োগকারীরা

চ্যাটজিপিটি নির্মাতা ও ওপেনএআইয়ের সিইও পদ থেকে স্যাম অল্টম্যান বরখাস্ত হওয়ার ঘটনায় ওপেনএআইয়ের বিরুদ্ধে মামলা করার কথা ভাবছেন প্রতিষ্ঠানটির বিনিয়োগকারীরা।

মঙ্গলবার (২১ নভেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এতে বলা হয়, চ্যাটজিপিটির সিইও পদ থেকে স্যাম অল্টম্যান ও সহপ্রতিষ্ঠাতা তথা সংস্থাটির প্রেসিডেন্ট গ্রেগ ব্রকম্যান শুক্রবার (১৭ নভেম্বর) নাটকীয়ভাবে পদত্যাগ করেন। মূলত স্যামের পদত্যাগের ঘটনা নিয়ে রীতিমতো শোরগোল পড়ে গেছে প্রযুক্তি বিশ্বে। এরপর থেকেই ওপেনএআইয়ের বিনিয়োগকারীরা স্যাম অল্টম্যানকে ফিরিয়ে আনার জন্য বোর্ড সদস্যদের চাপ দেন।

এবার বেশকিছু বিনিয়োগকারী স্যামকে বরখাস্ত করা ওপেনএআইয়ের বোর্ডের বিরুদ্ধে আইনি পথে হাঁটার পরিকল্পনা করছেন। এ বিষয়ে তারা আইন সংশ্লিষ্টদের সঙ্গে যোগাযোগ করেছেন। তবে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে তারা মামলা করবেন কি না, তা এখনও নিশ্চিত নয়, আলোচনা চলছে।

মূলত স্যামের পদত্যাগ ও মাইক্রোসফটে যোগ দেয়ার খবরে সরগরম গোটা প্রযুক্তি বিশ্ব। এতে ওপেনএআই শত মিলিয়ন ডলার বিনিয়োগ হারাতে পারে বলে আশঙ্কা করছেন বিনিয়োগকারীরা।

তবে এ ব্যাপারে মন্তব্য করতে রাজি হয়নি ওপেনএআই কর্তৃপক্ষ।

এদিকে স্যাম অল্টম্যান বরখাস্ত করা বোর্ড পদত্যাগ না করলে ও অল্টম্যান চ্যাটজিপিটিতে সিইও হিসেবে ফিরে না এলে, চাকরি ছাড়ার হুমকি দিয়েছেন প্রতিষ্ঠানটির প্রায় ৭০০ কর্মী। এ বিষয়ে ওপেনএআইকে চিঠি দিয়েছেন তারা।

চিঠিতে বলা হয়েছে, ‘ওপেনএআই কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) ক্ষেত্রটিকে বিপদের দিকে ঠেলে দিয়েছে। স্যাম অল্টম্যান ও গ্রেগ ব্রকম্যানের পদত্যাগে প্রতিষ্ঠানের কাজ ও লক্ষ্য বাধাগ্রস্ত হচ্ছে, যা প্রতিষ্ঠানকে দুর্বল করছে।’

ওপেনএআই পরিচালনা করার ‘যোগ্যতা’ বোর্ডের নেই জানিয়ে, শিগগিরই স্যাম অল্টম্যান ও অন্যদের স্বপদে পুনর্বহাল করার দাবি জানিয়েছেন কর্মীরা।

এদিকে চ্যাটজিপিটি নির্মাতা ও ওপেনএআইয়ের সিইও পদ থেকে বরখাস্ত হওয়া স্যাম অল্টম্যানকে নিয়োগ দেয়ার ঘোষণা দিয়েছে টেকনোলজি জায়ান্ট মাইক্রোসফট। শুধু তা-ই নয়, ওপেনএআইয়ের সহ-প্রতিষ্ঠাতা গ্রেগ ব্রকম্যান ও ওপেনএআইয়ের অন্য কর্মীদেরও নিয়োগ দেয়ার ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি।

সোমবার (২০ নভেম্বর) নিজের এক্স হ্যান্ডলে দেয়া এক পোস্টে মাইক্রোসফট সিইও ও চেয়ারম্যান সত্য নাদেলা জানান, নতুন একটি উন্নত এআই গবেষণা দলকে নেতৃত্ব দিতেই তাদের নিয়োগ দেয়া হবে।

টেক নিউজ সাইট দ্য ইনফরমেশন গত রোববার (১৯ নভেম্বর), অল্টম্যানকে আগের অবস্থানে ফিরিয়ে নিতে তার সহকর্মীরা প্রচেষ্টা চালাচ্ছে, এমন প্রতিবেদন প্রকাশের পরই এ ঘোষণা দিল মাইক্রোসফট প্রধান।

মাইক্রোসফট ওপেনএআইয়ের অন্তর্বর্তী সিইও এমেট শিয়ারসহ নতুন নেতৃত্বের সঙ্গে কাজ করার জন্য উন্মুখ বলে জানান সত্য নাদেলা। প্রতিষ্ঠানটি এআই স্টার্টআপের সঙ্গে তাদের অংশীদারিত্বের ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ বলেও জানান তিনি। উল্লেখ্য, এআই স্টার্টাপে ১৩ বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে মাইক্রোসফট।

অল্টম্যান আরও কয়েকজনের সঙ্গে মিলে ২০১৫ সালে ওপেনএআই প্রতিষ্ঠা করেন। ২০২২ সালে চ্যাটজিপিটি প্রকাশের পর থেকে এআইয়ের সম্ভাব্য সুবিধা ও বিপদের বিষয়গুলো নিয়ে বেশ সরব ছিলেন তিনি। এমনকি এ বিষয়ে ব্যবসায়িক শীর্ষ সম্মেলনে কথা বলাসহ মার্কিন কংগ্রেসের প্রশ্নের সম্মুখীনও হতে হয়েছে তাকে।

সর্বশেষ খবর