Homeঅর্থনীতিঅল্টম্যানকে নিয়োগের পর মাইক্রোসফটের স্টকমূল্য সর্বকালের সর্বোচ্চে

অল্টম্যানকে নিয়োগের পর মাইক্রোসফটের স্টকমূল্য সর্বকালের সর্বোচ্চে

চ্যাটজিপিটি নির্মাতা ও ওপেনএআইয়ের সিইও পদ থেকে বরখাস্ত হওয়া স্যাম অল্টম্যানকে নিয়োগ দেয়ার ঘোষণা দিয়েছে টেকনোলজি জায়ান্ট মাইক্রোসফট। এরপর মাইক্রোসফটের স্টকের মূল্য সর্বকালের সর্বোচ্চে উঠে গেছে।

সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়েছে, ওপেনএআইয়ের সাবেক সিইও স্যাম অল্টম্যানকে মাইক্রোসফট তাদের আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স ইনোভেশন বিভাগে পরিচালনার জন্য নিয়োগ দেয়ার ঘোষণা দিয়েছে। এর পরে সোমবার (২০ নভেম্বর) মাইক্রোসফটের স্টকের মূল্য রেকর্ড উচ্চতায় পৌঁছে যায়।

এদিন প্রযুক্তি জায়ান্টটির শেয়ার দর ২ দশমিক ১ শতাংশ বেড়ে সর্বকালের সর্বোচ্চ ৩৭৭ দশমিক ৪৪ ডলারে পৌঁছে যায়। এর আগে প্রতিষ্ঠানের শেয়ারের সর্বোচ্চ রেকর্ড মূল্য ছিল ৩৭৬ দশমিক ১৭ ডলার।

এদিকে যখন বোর্ডের সিদ্ধান্তে ওপেনএআইয়ের সিইওর পদ থেকে স্যাম অল্টম্যানকে সরিয়ে দেয়া হয়, তখন শুক্রবার (১৭ নভেম্বর) মাইক্রোসফটের শেয়ার দর ১ দশমিক ৭ শতাংশ পড়ে যায়। কারণ, মাইক্রোসফট হচ্ছে ওপেনএআইয়ের বৃহত্তম স্টেকহোল্ডার। কোম্পানিটিতে তাদের ১৩ বিলিয়ন ডলার বিনিয়োগ রয়েছে।

প্রসঙ্গত, অল্টম্যান বরখাস্ত হওয়ার পর ওপেনএআইয়ের সহ-প্রতিষ্ঠাতা গ্রেগ ব্রকম্যানও এআইভিত্তিক সংস্থাটি ছেড়ে দেন এবং মাইক্রোসফটে যোগ দেন।

চলতি বছর এখন পর্যন্ত মাইক্রোসফটের শেয়ার মূল্য প্রায় ৫৬ শতাংশ বেড়েছে।

ওয়েডবুশ সিকিউরিটিজের প্রযুক্তি বিশ্লেষক ড্যান আইভস বলেন, অল্টম্যান ও ব্রকম্যানের নিয়োগের পরে মাইক্রোসফটের স্টকের মূল্য ৪২৫ ডলারে উঠে যেতে পারে। সোমবার এক নোটে তিনি লিখেছেন:

অল্টম্যান ও ব্রকম্যান যোগ দেয়ায় আমরা মাইক্রোসফটে একটি শক্তিশালী অবস্থানে দেখতে পাচ্ছি।

সর্বশেষ খবর