Homeখেলানর্দান আয়ারল্যান্ডের কাছে ডেনমার্কের হার, ইংল্যান্ডকে রুখে দিল মেসিডোনিয়া

নর্দান আয়ারল্যান্ডের কাছে ডেনমার্কের হার, ইংল্যান্ডকে রুখে দিল মেসিডোনিয়া

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বের ম্যাচে শক্তিশালী ডেনমার্ককে হারিয়ে চমক দেখিয়েছে নর্দান আয়ারল্যান্ড। অন্যদিকে ইংল্যান্ডকে রুখে দিয়েছে অপেক্ষাকৃত দুর্বল দল নর্থ মেসিডোনিয়া।

সোমবার (২০ নভেম্বর) রাতে ডেনমার্ক হেরেছে ২-০ গোলে। ইংল্যান্ড-মেসিডোনিয়া ম্যাচ শেষ হয়েছে ১-১ গোল সমতায়।

২০২৪ ইউরোর মূলপর্ব আগেই নিশ্চিত করেছিল ফিফা র‌্যাঙ্কিংয়ের ১৯তম দল ডেনমার্ক। নর্দান আয়ারল্যান্ডের বিপক্ষে গ্রুপ পর্বের শেষ ম্যাচটি ছিল কেবল নিয়মরক্ষার। অন্যদিকে বিদায় আগেই নিশ্চিত হয়ে গেছে নর্দান আইরিশদের। তবে ‘এইচ’ গ্রুপের শীর্ষে থেকে ইউরো নিশ্চিত করা ডেনিশদের হারিয়ে চমক দেখিয়েছে র‌্যাঙ্কিংয়ের ৭৫তম দলটি।

পুরো ম্যাচে আধিপত্য করেই খেলেছে ডেনমার্ক। ৮০ শতাংশ সময় বল দখলে রেখে গোলের উদ্দেশে ১৪টি শট নেয় তারা। যার ৩টি ছিল গোলমুখে। বিপরীতে মাত্র ২০ শতাংশ সময় বল দখলে রেখে জোড়া গোল আদায় করে নেয় নর্দান আয়ারল্যান্ড। তাদের নেয়া ৭ শটের ২টি ছিল গোলমুখে।

ম্যাচের ৬০ মিনিটে ডেনমার্কের জালে বল জড়িয়ে ঘরের মাঠের সমর্থকদের উচ্ছ্বাসে ভাসান আইজেক প্রাইস। তাকে অ্যাসিস্ট করেন দিওন চার্লেস। এর ২০ মিনিট পর ডেনিশদের স্তব্ধ করে জালে আঘাত হানেন চার্লেস। তাকে সহায়তা করেন ম্যাকমেনামিস। ডেনমার্ক অনেক চেষ্টা করেও জালের দেখা পায়নি। তাতে ২-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে নর্দান আয়ারল্যান্ড।

এর আগে প্রথম লেগে ১-০ গোলের জয় পেয়েছিল ডেনমার্ক। সে প্রতিশোধ তারা তুলে নিল সুদে-আসলে। ১০ ম্যাচ শেষে ২২ পয়েন্ট নিয়ে ‘এইচ’ গ্রুপের শীর্ষে থেকে ইউরোর মূলপর্ব নিশ্চিত করেছে ডেনমার্ক। অন্যদিকে সবগুলো ম্যাচ শেষে মাত্র ৯ পয়েন্ট নিয়ে পাঁচে থেকে বাছাইপর্ব শেষ করলো নর্দান আয়ারল্যান্ড।

দিনের আরেক ম্যাচে দুর্বল নর্থ মেসিডোনিয়ার বিপক্ষে হোঁচট খেয়েছে ইংল্যান্ড। জ্যানি অ্যাতানাসভ ভুল না করলে হার নিয়েই মাঠ ছাড়তে হতো ইংলিশদের। ম্যাচের ৩৭তম মিনিটে আক্রমণে উঠে বক্সে ঢুকে পড়েন মেসিডোনিয়োর ফরোয়ার্ড বোজান মিওভস্কি। লাফিয়ে ওঠা বল ক্লিয়ার করতে হেড দেন ইংলিশ রাইট ব্যাক রিকো লুইস। এমন সময় অসর্তকভাবে হাত লাগে মিওভস্কির নাক ও কপালে। তিনি পড়ে যান। মেসিডোনিয়ার খেলোয়াড়রা রেফারির কাছে পেনাল্টির আবেদন করে। ভিএআর চেকে আবেদনে সাড়া দেন রেফারি। পেনাল্টি থেকে দলকে লিড এনে দেন ইনিস বারধি। তার প্রথম শটটা অবশ্য ঠেকিয়ে দেন ইংলিশ গোলরক্ষক জর্ডান পিকফোর্ড। কিন্তু ফিরতি শটটি আর ফেরাতে পারেননি।

ম্যাচের ৪৬ মিনিটে জালের দেখা পেয়েছিল ইংল্যান্ড। তবে ভিএআর চেকে অফসাইডে গোলটি বাতিল হয়ে যায়। ম্যাচের ৫৯ মিনিটে প্রতিপক্ষের কল্যাণে সমতায় ফেরে ইংলিশরা। কর্নার থেকে আসা ক্রস ক্লিয়ার করতে গিয়ে উল্টো নিজেদের জালে জড়ান অ্যাতানাসভ। পুরো ম্যাচে ৭৫ শতাংশ সময় বল দখলে রাখা হ্যারি কেইন, জ্যাক গ্রিলিশরা আর জালের দেখা পাননি।

তাতে ১-১ গোলের সমতায় নিয়ে মাঠ ছাড়তে হয় তাদের। অবশ্য পয়েন্ট খুঁইয়ে খুব একটা ক্ষতি হয়নি ইংলিশদের। ‘সি’ গ্রুপ থেকে আগেই তারা নিশ্চিত করেছে ইউরোর মূলপর্বের টিকিট। অন্যদিকে আগেই বিদায় নিশ্চিত হয়েছিল মেসিডোনিয়ার।

সর্বশেষ খবর