Homeআন্তর্জাতিকলেবাননে জাতিসংঘ শান্তিরক্ষীদের গাড়িতে ইসরাইলি গোলা

লেবাননে জাতিসংঘ শান্তিরক্ষীদের গাড়িতে ইসরাইলি গোলা

হামাস ও ইসরাইলের মধ্যে যুদ্ধবিরতি সত্ত্বেও লেবাননে জাতিসংঘ শান্তিরক্ষীদের একটি টহল গাড়িতে ইসরাইলি গোলা আঘাত হেনেছে। শনিবার (২৫ নভেম্বর) এক বিবৃতিতে লেবাননে অবস্থানরত জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনী এ তথ্য জানিয়েছে।

জাতিসংঘ শান্তিরক্ষা মিশন ইউনাইটেড নেশনস ইন্টারিম ফোর্স ইন লেবানন (ইউনিফিল) জানায়, দুপুর ১২টার দিকে আইতারুনের আশপাশে জাতিসংঘ শান্তিরক্ষীদের একটি টহল গাড়িতে ইসরাইলি সেনাবাহিনীর নিক্ষেপ করা গোলা আঘাত হেনেছে।

রোববার (২৬ নভেম্বর) এক প্রতিবেদনে সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, ইসরাইলি গোলা নিক্ষেপের ঘটনায় কোনো শান্তিরক্ষী আহত হননি। তবে শন্তিরক্ষীদের ব্যবহৃত একটি টহল গাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

ইসরাইল এবং লেবাননের মধ্যকার সীমান্তে ‘তুলনামূলক স্থিতিশীল অবস্থার সময় এই ঘটনাটি ঘটেছে’ বলে জানানো হয়েছে।

ইউনিফিল জানিয়েছে, তারা হামলার এসব ঘটনা তদন্ত করছে।

লেবাননে নিযুক্ত জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনী আরও বলেছে, ‘আমরা শান্তিরক্ষীদের সুরক্ষার জন্য এবং স্থিতিশীলতা ফিরিয়ে আনার জন্য কাজ করছেন এমন পুরুষ ও নারীদের ঝুঁকির মধ্যে ফেলা এড়ানোর বিষয়টি দায়বদ্ধ সকল পক্ষকে দৃঢ়ভাবে স্মরণ করিয়ে দিচ্ছি।’

গত শুক্রবার (২৪ নভেম্বর)  ইসরাইল ও হামাসের মধ্যে চারদিনের যুদ্ধবিরতি শুরু হয়। পরে হিজবুল্লাহর ঘনিষ্ঠ একটি সূত্র বার্তাসংস্থা এএফপিকে জানিয়েছে, ইসরাইল যদি শান্ত থাকে তাহলে ইরান সমর্থিত শক্তিশালী সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহও যুদ্ধবিরতি মেনে চলবে।

এর আগে গত মাসে লেবানন-ইসরাইল সীমান্তের হাউলা গ্রামের কাছে নাকুরায় ইউনিফিলের সদর দফতরে তাদের ঘাঁটিতে গোলার আঘাতের পর তাদের একজন সদস্য আহত হন বলে জানিয়েছিল লেবাননে নিযুক্ত জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনী।

সর্বশেষ খবর