Homeআন্তর্জাতিকনওয়াজ শরিফের প্রধানমন্ত্রী হওয়ার ‘জল্পনা’ কি সত্যি হচ্ছে

নওয়াজ শরিফের প্রধানমন্ত্রী হওয়ার ‘জল্পনা’ কি সত্যি হচ্ছে

পাকিস্তানের রাজনীতিতে কোনো কথাই ‘শেষ কথা’ নয়, সেটিই যেন আরেকবার প্রমাণ করতে চলেছেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান মুসলিম লীগের (এন) নেতা নওয়াজ শরিফ। আল আজিজিয়া দুর্নীতি মামলা থেকেও রেহাই পেয়েছেন তিনি, যেটি ছিল নওয়াজের বিরুদ্ধে দায়ের হওয়া সবশেষ দুর্নীতি মামলা। বিশ্লেষকরা বলছেন, এর মধ্যে দিয়ে নির্বাচনের পথে আরেকটি আইনি বাধা দূর করলেন নওয়াজ শরিফ।

মঙ্গলবার (১২ ডিসেম্বর) আল আজিজিয়া দুর্নীতি মামলা থেকে নওয়াজ শরিফকে খালাস দিয়েছেন ইসলামাবাদ হাইকোর্ট। পাকিস্তান-ভিত্তিক সংবাদমাধ্যম ডন এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

রাজনৈতিক বিশ্লেষকেরা বলছেন, এই মামলা থেকে খালাস পাওয়ায় আসন্ন নির্বাচনের আগে তা হবে নওয়াজ শরিফের জন্য বড় ধরনের স্বস্তির বিষয়।

দুর্নীতির তিনটি মামলায় দোষী সাব্যস্ত হয়ে কারাগারে গিয়েছিলেন নওয়াজ শরিফ। এরপর কারাগার থেকে ছাড়া পেয়ে চার বছর যুক্তরাজ্যে ‘স্বেচ্ছা নির্বাসন’ কাটান তিনি। সম্প্রতি লন্ডন থেকে পাকিস্তানে ফিরে দেড় মাসের মাথায় তিন মামলা থেকেই অব্যাহতি পেলেন নওয়াজ।

পাকিস্তানে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে আগামী বছরের ৮ ফেব্রুয়ারি। বিশ্লেষকরা তাই বলছেন, নির্বাচনের আগে সব মামলা থেকে খালাস পাওয়ার মাধ্যমে নওয়াজ শরিফের প্রধানমন্ত্রী হওয়ার ‘জল্পনা’ আরও ঘনিভূত হলো।

২০১৮ সালের ২৪ ডিসেম্বর আজিজিয়া স্টিল দুর্নীতি মামলায় দোষী সাব্যস্ত হয়েছিলেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। লাহোরের দুর্নীতি দমন আদালত তাকে সাত বছরের কারাদণ্ড দেন। তার আগে পানামা পেপারকাণ্ডে নাম আসায় ২০১৭ সালের ২৮ জুলাই সুপ্রিম কোর্টের নির্দেশে প্রধানমন্ত্রিত্ব হারান নওয়াজ শরিফ।

তখন পাকিস্তানের সুপ্রিম কোর্ট এক আদেশে বলেছিলেন, নওয়াজ শরিফ আর কখনো দলের কোনো পদে থাকতে পারবেন না। তার বিরুদ্ধে জ্ঞাত আয়বহির্ভূত বিপুল অঙ্কের সম্পত্তি লুকানোর অভিযোগও ছিল।

সর্বশেষ খবর