Homeআন্তর্জাতিকহামলার মধ্যে ভারি বৃষ্টিপাত, গাজাবাসীর দুর্ভোগ চরমে

হামলার মধ্যে ভারি বৃষ্টিপাত, গাজাবাসীর দুর্ভোগ চরমে

ইসরাইলের ভয়াবহ হামলায় গাজাবাসী একদিকে বাস্তুচ্যুত হয়েছে, অন্যদিকে ভারি বৃষ্টিপাত এবং প্রচণ্ড ঠান্ডা জেঁকে বসেছে উপত্যকাটিতে। এতে অসহনীয় দুর্ভোগে জীবন পার করছেন এ উপত্যকার বাসিন্দারা।

বুধবার (১৩ ডিসেম্বর) সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, বৃষ্টির কারণে ফিলিস্তিনিরা নতুন করে চ্যালেঞ্জের মুখে পড়েছেন। বিশেষ করে, যারা ইসরাইলি বাহিনীর নির্দেশে ঘরবাড়ি ছেড়ে গাজার দক্ষিণাঞ্চল আল-মাওয়াসি এলাকায় আশ্রয় নিয়েছেন। সেখানে লোকজন ভয়ানক দুর্দশার শিকার। আশ্রয়শিবিরে পর্যাপ্ত মৌলিক সুযোগ–সুবিধা নেই।

গাজা উপত্যকার কিছু অংশে এই ভারী বৃষ্টিপাতের কারণে বন্যা দেখা দিয়েছে। উত্তর গাজার জাবালিয়ায়, জরুরি উদ্ধারকারী দলগুলোর উদ্ধারকাজ ব্যাহত হচ্ছে। ভারী বৃষ্টিপাতের পাশাপাশি আবু রশিদ পানির পাম্পে ইসরাইলি বিমান হামলায় ময়লা–আবর্জনা ও ধ্বংসাবশেষ রাস্তায় পানির সঙ্গে প্রবাহিত হচ্ছে।

এদিকে ফিলিস্তিনি উদ্বাস্তুদের জন্য জাতিসংঘের ইউএনআরডাব্লিউএর প্রধান প্রধান ফিলিপ লাজারিনি সতর্ক করে দিয়ে বলেছেন, হামাসের বিরুদ্ধে ইসরাইলের চলমান যুদ্ধের কারণে গাজার জনগণের ‘সময় ও বিকল্প ফুরিয়ে যাচ্ছে’।

বুধবার জেনেভায় গ্লোবাল রিফিউজি ফোরামে ভাষণ দেয়ার সময় লাজারিনি আরও বলেন, ‘তারা (ফিলিস্তিনিরা) একটি সংকুচিত জায়গায় বোমাবর্ষণ, বঞ্চনা ও রোগের সম্মুখীন হচ্ছে।’

গাজার পরিস্থিতিকে ‘পৃথিবীতে নরক’ হিসেবে বর্ণনা করে তিনি বলেন, ফিলিস্তিনি ভূখণ্ডের লোকেরা ‘১৯৪৮ সাল থেকে তাদের ইতিহাসের অন্ধকার অধ্যায়ের মুখোমুখি হচ্ছে এবং এটি একটি বেদনাদায়ক ইতিহাস’।

৭ অক্টোবর হামাসের হামলার পরিপ্রেক্ষিতে ইসরাইল নির্বিচারে আকাশ ও স্থল থেকে গাজা উপত্যকায় বোমাবর্ষণ করছে। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরাইলি হামলায় এ পর্যন্ত ১৮ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। যাদের বেশিরভাগই নারী-শিশু। এছাড়া আহত হয়েছেন ৫০ হাজারেরও বেশি ফিলিস্তিনি।

সর্বশেষ খবর