Homeবাণিজ্যডিএসইর বাজার মূলধন বেড়েছে ৭ হাজার ১৪৩ কোটি টাকা

ডিএসইর বাজার মূলধন বেড়েছে ৭ হাজার ১৪৩ কোটি টাকা

সপ্তাহ ব্যবধানে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বাজার মূলধন বেড়েছে ৭ হাজার ১৪৩ কোটি টাকা।

সপ্তাহ ব্যবধানে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ০.৯২ শতাংশ বা ৭ হাজার ১৪৩ কোটি টাকা। চলতি সপ্তাহের শেষ কার্যদিবসে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৭ লাখ ৮০ হাজার ৮৪৯ কোটি টাকা। আর গত সপ্তাহের শেষ কার্যদিবসে বাজার মূলধন ছিল ৭ লাখ ৭৩ হাজার ৭০৬ কোটি টাকা।

তবে গত সপ্তাহের চেয়ে কমেছে ডিএসইর সব কটি সূচক। প্রধান মূল্যসূচক ডিএসইএক্স কমেছে ২.৭৯ পয়েন্ট বা ০.০৪ শতাংশ। আগের সপ্তাহে সূচকটি কমেছিল ১৭.৫৬ পয়েন্ট বা ০.২৮ শতাংশ।

এদিকে, ডিএসই-৩০ সূচক কমেছে ০.৭৫ পয়েন্ট বা ০.০৪ শতাংশ। আগের সপ্তাহে সূচকটি কমেছিল ১২.৫৪ পয়েন্ট বা ০.৬০ শতাংশ। এছাড়া ডিএসইএস সূচক কমেছে ১.৩১ পয়েন্ট বা ০.১০ শতাংশ। তবে আগের সপ্তাহে সূচকটি বেড়েছিল ০.৭৮ পয়েন্ট বা ০.০৬ শতাংশ।

সূচকের এ নিম্নমুখী প্রবণতার পাশাপাশি ডিএসইতে কমেছে লেনদেনের পরিমাণও। সপ্তাহজুড়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ২ হাজার ১৬ কোটি ৪৬ লাখ টাকা। আগের সপ্তাহে মোট লেনদেন হয়েছিল ২ হাজার ৯২৭ কোটি ৮৬ লাখ টাকা। লেনদেন কমেছে ৯১১ কোটি ৪০ লাখ টাকা বা ৩১.১৩ শতাংশ।

এছাড়া প্রতি কার্যদিবসে গড় লেনদেন কমেছে ১৩.৯১ শতাংশ বা ৮১ কোটি ৪৬ লাখ টাকা। চলতি সপ্তাহের প্রতি কার্যদিবসে ডিএসইতে গড়ে লেনদেন হয়েছে ৫০৪ কোটি ১১ লাখ টাকা। আগের সপ্তাহে প্রতিদিন গড়ে লেনদেন হয়েছিল ৫৮৫ কোটি ৫৭ লাখ টাকা।

সপ্তাহজুড়ে ডিএসইতে ৪০৫টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৮৬টি কোম্পানির, কমেছে ৮৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২১১টি কোম্পানির শেয়ারের দাম।

লেনদেনের শীর্ষে ছিল ওরিয়ন ইনফিউশন। এছাড়া বাংলাদেশ থাই অ্যালুমিনিয়াম, সি পার্ল, অলিম্পিক এক্সেসরিস, খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং, সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস, ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন, রূপালি লাইফ ইন্সুরেন্স, প্রাইম ফাইন্যান্স ফার্স্ট মিউচুয়াল ফান্ড ও প্যাসিফিক ডেনিমস ছিল শীর্ষ ১০টি প্রতিষ্ঠানের তালিকায়।

এদিকে দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ০.১১ পয়েন্ট ও সিএসসিএক্স ০.১০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১৮ হাজার ৫২০.১৩ পয়েন্টে ও ১১ হাজার ৭৬.৪১ পয়েন্টে।

এছাড়া সিএসআই সূচক ০.০৫ পয়েন্ট ও সিএসই-৫০ সূচক ০.০৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ১৭৮.৬৫ পয়েন্টে ও ১ হাজার ২৯৯.৪৩ পয়েন্টে। তবে বেড়েছে সিএসই-৩০ সূচক। সূচকটি ০.০০৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩ হাজার ৩০৪.৫২ পয়েন্টে।

সপ্তাহ ব্যবধানে সিএসইতে লেনদেন কমেছে ২৭ কোটি ৭৬ লাখ টাকা। চলতি সপ্তাহে লেনদেন হয়েছে ৪৬ কোটি ৭০ লাখ টাকা। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৭৪ কোটি ৪৬ লাখ টাকা।

সপ্তাহজুড়ে সিএসইতে ২৮৯টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৬৮টির, কমেছে ৭১টির ও অপরিবর্তিত রয়েছে ১৫০টির কোম্পানির শেয়ার দর।

সর্বশেষ খবর