Homeআন্তর্জাতিকনির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার অনুমতি পেলেন নওয়াজ

নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার অনুমতি পেলেন নওয়াজ

পাকিস্তানের আসন্ন জাতীয় নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার অনুমতি পেয়েছেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। ন্যাশনাল অ্যাসেম্বলি তথা জাতীয় পরিষদের মানসেহরা আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন তিনি।

ডনের প্রতিবেদন মতে, মানসেহরা আসন থেকে প্রতিদ্বন্দ্বিতার জন্য নওয়াজ যে মনোনয়নপত্র জমা দিয়েছিলেন বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) তা অনুমোদন করেছেন সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তা।

তবে আপত্তি থাকায় লাহোরে পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) প্রধান বিলাওয়াল ভুট্টো জারদারি ও সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের মনোনয়নপত্র নিয়ে সিদ্ধান্ত স্থগিত রাখা হয়েছে। যদিও নওয়াজ শরিফের মনোনয়নপত্রের ব্যাপারেও আপত্তি ছিল।

পাকিস্তানের ন্যাশনাল অ্যাসেম্বলির ১৫ নম্বর আসন খাইবার পাখতুনখোয়ার প্রদেশের মানসেহরা। এই আসনে নওয়াজের মনোনয়নপত্র অনুমোদন করা নিয়ে আপত্তি জানিয়েছিলেন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) নেতা আজম সোয়াতি।

দলের স্থানীয় নেতা শহিদ রফিকের মাধ্যমে তিনি এ আপত্তি জানান। তবে এই আপত্তি প্রত্যাখ্যান করে নওয়াজের প্রার্থিতার প্রাথমিক অনুমোদন দিয়েছেন রিটার্নিং কর্মকর্তা।

পিটিআই নেতা সোয়াতি যুক্তি দেখিয়েছেন, পিএমএল-এন নেতা নওয়াজ সুপ্রিম কোর্টের রায়ের মাধ্যমে আজীবনের জন্য রাজনীতিতে অযোগ্য ঘোষিত হয়েছিলেন। তাছাড়া মনোনয়নপত্র অনুমোদনের এখতিয়ার রিটার্নিং কর্মকর্তার নেই। এরপরও নওয়াজ শরিফকে অনুমতি দেয়া হলো।

অন্যদিকে তোশাখানা মামলাকে কেন্দ্র করে লাহোরে ন্যাশনাল অ্যাসেম্বলির ১২২ নম্বর আসনে ইমরান খানের মনোনয়ন নিয়ে আপত্তি ওঠে। তোশাখানা মামলায় খানের তিন বছরের কারাদণ্ড হলেও পরে সাজা স্থগিত করা হয়। তার মনোনয়ন নিয়ে আপত্তি তুলে বলা হয়, আদালত শুধু সাজা স্থগিত করেছেন, তাকে তো এখনও অভিযোগ থেকে অব্যাহতি দেয়া হয়নি।

আরও বলা হয়েছে, ইমরান খানের অনুমোদনকারী ১২২ নম্বর আসনের ভোটার নন। যার অর্থ নিয়মানুযায়ী তিনি অনুমোদনকারী হতে পারেন না। তবে খানের পরামর্শক এই দাবি প্রতিবাদ করে বলেছেন, অনুমোদনকারী ওই আসনের নিবন্ধিত ভোটার। কিন্তু ভোটার তালিকা থেকে তার নাম মুছে দেয়া হয়েছে।

এছাড়া ন্যাশনাল অ্যাসেম্বলির ১২৭ নম্বর আসনে পাকিস্তান পিপল’স পার্টির (পিপিপি) প্রধান ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারির মনোনয়ন নিয়েও আপত্তি উঠেছে। তবে বিলাওয়ালের প্রতিনিধি ইরফান কাদির বলেছেন, পিপিপি প্রধানের মনোনয়নপত্র নিয়ে যিনি আপত্তি জানিয়েছেন, তিনি ওই আসনের নিবন্ধিত ভোটার নন।

সর্বশেষ খবর