Homeআন্তর্জাতিকএবার কলোরাডো নিয়েও আপিল করলেন ট্রাম্প

এবার কলোরাডো নিয়েও আপিল করলেন ট্রাম্প

মেইন অঙ্গরাজ্যের পর এবার কলোরাডো অঙ্গরাজ্যতেও নির্বাচনে অযোগ্য ঘোষণার বিরুদ্ধে আপিল করেছেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গেলো বছরের ১৯ ডিসেম্বর অযোগ্য ঘোষণা করে কলোরাডো সুপ্রিম কোর্ট এ রায় দিয়েছিলেন।

বৃহস্পতিবার (৪ জানুয়ারি) বিবিসি এক প্রতিবেদনে জানায়, এর আগে যুক্তরাষ্ট্রের মেইন অঙ্গরাজ্যে রিপাবলিকান পার্টির প্রাইমারি নির্বাচনে অযোগ্য ঘোষণার বিরুদ্ধে আপিল করেন ট্রাম্প।

আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পকে অযোগ্য ঘোষণা করার জন্য একাধিক রাজ্যে মামলা হয়েছে। তবে মিনেসোটা ও মিশিগানের আদালত সাবেক এ মার্কিন প্রেসিডেন্টকে অযোগ্য ঘোষণা করার আবেদন খারিজ করেছেন। এছাড়াও বেশ কয়েকটি রাজ্যে করা মামলাগুলো মুলতবি আছে।

আগামী প্রেসিডেন্ট নির্বাচনে কলোরাডো অঙ্গরাজ্যে অযোগ্য ঘোষণা করেন কলোরাডো সুপ্রিম কোর্ট। বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) মেইন অঙ্গরাজ্যেও আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের আগে দলের প্রার্থিতার জন্য প্রাথমিক ভোট থেকে তাকে অযোগ্য ঘোষণা করেন নির্বাচন কর্মকর্তারা।

দুটি রাজ্যেই তাকে ২০২১ সালের ক্যাপিটল হিল দাঙ্গায় উস্কানি দেয়ার অভিযোগে তাকে নির্বাচনের জন্য অযোগ্য ঘোষণা করা হয়।

উল্লেখ্য, মার্কিন সংবিধানের ১৪তম সংশোধনী অনুসারে ট্রাম্পকে প্রেসিডেন্ট নির্বাচন থেকে নিষিদ্ধ করা হয়েছে। কারণ এ সংশোধনীতে বলা হয়েছে, যারা বিদ্রোহ বা দাঙ্গার সঙ্গে জড়িত, তারা এ পদে (মার্কিন প্রেসিডেন্ট) নিষিদ্ধ।’

সর্বশেষ খবর