Homeআন্তর্জাতিকহামাস নেতা হত্যাকাণ্ডের পর হঠাৎ মধ্যপ্রাচ্যের পথে ব্লিঙ্কেন

হামাস নেতা হত্যাকাণ্ডের পর হঠাৎ মধ্যপ্রাচ্যের পথে ব্লিঙ্কেন

হামাস-ইসরাইল সংঘাতের মধ্যেই আবারও মধ্যপ্রাচ্য সফরে যাচ্ছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। এ নিয়ে চলমান এই সংঘাতের মধ্যে চতুর্থবারের মতো মধ্যপ্রাচ্য সফরে যাচ্ছেন তিনি।

বৃহস্পতিবার (৪ জানুয়ারি) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

প্রতিবেদনে বলা হয়েছে, গত ৭ অক্টোবর থেকে ফিলিস্তিন-ইসরাইল সংঘাত শুরুর পর এটি মধ্যপ্রাচ্যে এককভাবে ব্লিঙ্কেনের চতুর্থ এবং ইসরাইলে পঞ্চম সফর। এছাড়া মধ্যপ্রাচ্যে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সফরকালেও তিনি সঙ্গী ছিলেন।

বুধবার (৩ জানুয়ারি) নাম প্রকাশ না করার শর্তে এক মার্কিন কর্মকর্তা বলেন, ‘স্থানীয় সময় বৃহস্পতিবার সন্ধ্যায় ওয়াশিংটন থেকে মধ্যপ্রাচ্যের উদ্দেশ্যে রওনা দেবেন ব্লিঙ্কেন। এই সফরে তিনি ইসরাইলেও যাবেন।’

তবে এই সফরের বিষয়ে আর বিস্তারিত কিছু বলেননি ওই কর্মকর্তা।

ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের সঙ্গে যুদ্ধ শুরুর পর থেকেই ইসরাইলকে সমর্থন জানিয়েছে যুক্তরাষ্ট্র। এমনকি চলমান যুদ্ধের মধ্যেই সংহতি প্রকাশে ইসরাইল সফরে যান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এছাড়াও যুদ্ধে ইসরাইলকে নানা ধরনের সামরিক সহায়তা দিয়ে আসছে যুক্তরাষ্ট্র।

তবে মঙ্গলবার (২ জানুয়ারি) এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, ‘আমরা স্পষ্টভাবে বলছি, গাজা ফিলিস্তিনি ভূখণ্ড, আর তা ফিলিস্তিনেরই থাকবে। ভবিষ্যতে হামাস গাজাকে নিয়ন্ত্রণ করবে না, আর ইসরাইলেও কোনো সন্ত্রাসী গোষ্ঠী হামলা চালাতে পারবে না।’

সর্বশেষ খবর