Homeখেলামোরাতার হ্যাটট্রিকও থামাতে পারল না জিরোনা রূপকথা

মোরাতার হ্যাটট্রিকও থামাতে পারল না জিরোনা রূপকথা

লা লিগায় জিরোনা রূপকথা চলছেই। চলতি মৌসুমে লা লিগার শিরোপার দৌড়ে রিয়াল মাদ্রিদের সঙ্গে ইঁদুরদৌড় খেলা জিরোনা এবার উপহার দিয়েছে ৭ গোলের রোমাঞ্চকর ম্যাচ। নতুন বছরে প্রথম ম্যাচ খেলতে নেমে শক্তিশালী অ্যাতলেটিকো মাদ্রিদকে উপহার দিয়েছে হার। এমনকি আলভারো মোরাতার হ্যাটট্রিকও বাঁচাতে পারেনি দিয়েগো সিমিওনের দলকে।

বুধবার (৩ জানুয়ারি) মন্তিলিভিতে শক্তিশালী অ্যাতলেটিকো  মাদ্রিদকে শ্বাসরুদ্ধকর লড়াইয়ে ৪-৩ গোলে হারিয়েছে জিরোনা। দুই দফা পিছিয়ে পড়া মাদ্রিদের দলটিকে সমতায় ফিরিয়েও জয় উপহার দিতে পারেননি আলভারো মোরাতা। ছয় বছর পর লা  লিগায় হ্যাটট্রিক করেও দলকে জেতাতে পারেননি এই স্প্যানিশ স্ট্রাইকার। ভ্যালেরি ফার্নান্দেজ, সাভিও, দালি ব্লিন্ড ও ইভান মার্টিন জিরোনার হয়ে গোলগুলো করেন।

লা লিগায় সাতবারের চেষ্টায় প্রথমবারের মতো অ্যাতলেটিকো মাদ্রিদকে হারাল জিরোনা। চলতি মৌসুমে এই নিয়ে প্রতিপক্ষের মাঠে টানা চার ম্যাচে হারের মুখ দেখল অ্যাতলেটিকো। দিয়েগো সিমিওনে দলটির দায়িত্ব গ্রহণ করার পর এবারই প্রথম এমন অভিজ্ঞতা হলো দলটির।

এদিন ম্যাচের দ্বিতীয় মিনিটেই এগিয়ে যায় জিরোনা। মাঝমাঠ থেকে পাস পেয়ে অ্যাতলেটিকোর দুই ডিফেন্ডারের মধ্যে জায়গা বানিয়ে ডি-বক্সের ঠিক বাইরে থেকে বাঁকানো শট নেন স্প্যানিশ ফুলব্যাক ভ্যালেরি। বল জালে জড়িয়ে যায়। তবে ১৪ মিনিটেই সেই গোল শোধ করে দেন মোরাতা। মাঝমাঠ থেকে উঁচু করে বাড়ানো বল হেড করে ডি-বক্সে ফেলেন অ্যান্তইন গ্রিজমান। দ্রুত ডি-বক্সে ঢুঁকে পড়া মোরাতা কোনাকুনি শটে বল জালে পাঠান। প্রথমে অফসাইড মনে হলেও ভিএআর চেক করে গোলের বাঁশি বাজান রেফারি।

১৬ মিনিটে নিজেদের ভুলে ফের গোল খায় অ্যাতলেটিকো মাদ্রিদ। নিজেদের অর্ধে গ্রিজমান কোকেকে বল দিয়েছিলেন। কিন্তু ইভান মার্টিনের প্রেসিংয়ের মুখে বল হারান তিনি। সামনে তখন বাধা বলতে অ্যাতলেটিকোর গোলরক্ষক ওবলাক। তবে মার্টিনের শট দারুণ দক্ষতায় ঠেকিয়ে দিলেও ফিরতি শটে বল জালে পাঠান ১৯ বছর বয়সী ব্রাজিলিয়ান উইঙ্গার সাভিও। চলতি মৌসুমে জিরোনার হয়ে ধারে খেলতে এসে ৫টি করে গোল ও অ্যাসিস্ট করেছেন তিনি।

৩৩ মিনিটে গ্রিজমান অল্পের জন্য গোলবঞ্চিত হন। ৩৯ মিনিটে ব্যবধান আরও বাড়ায় জিরোনা। কর্নার থেকে ছোট করে মার্টিনকে পাস বাড়ান তোরে। মার্টিন ফের বল ফিরিয়ে দিলে ফিরতি বলে ডি-বক্সে ক্রস করেন তিনি। সেই ক্রসে ব্যাকহিল করেন আরতেম দোভিয়াক। বল পেয়ে জালে পাঠান ডাচ সেন্টারব্যাক দালি ব্লিন্ড। ভিএআরে অফসাইড চেক করে গোলের বাঁশি বাজান রেফারি।

৪৪ মিনিটে ব্যবধান কমান মোরাতা। নিজেদের অর্ধ থেকে মোরাতাকে দারুণ পাস দেন দি পল। সেই বল নিয়ন্ত্রণে নিয়ে অনেকটা দৌড়ে ডি-বক্সে ঢুঁকে পড়েন মোরাতা। এরপর দুই মার্কার ও গোলরক্ষককে পরাস্ত করে দারুণ এক গোল করেন এই স্প্যানিশ স্ট্রাইকার। প্রথমার্ধের শেষ মিনিটে মোরাতা আরও একবার বল জালে পাঠান কিন্তু অফসাইডের কারণে সেই গোলটি হয়নি।

দ্বিতীয়ার্ধের ৫৪ মিনিটে অনেকটা দৌড়ে ডি-বক্সে পাস দেন দি পল। সেই সুযোগ কাজে লাগিয়ে হ্যাটট্রিক পূর্ণ করেন মোরাতা। সেই সঙ্গে দলকেও সমতায় ফেরান। ইউরোপের শীর্ষ পাঁচ লিগে এটি তার তৃতীয় হ্যাটট্রিক। এর আগে ২০১৭ সালের এপ্রিলে লা লিগা রিয়াল মাদ্রিদের হয়ে লেগানেসের বিপক্ষে এবং একই বছরের সেপ্টেম্বরে ইংলিশ প্রিমিয়ার লিগে চেলসির হয়ে স্টোক সিটির বিপক্ষে হ্যাটট্রিক করেন তিনি। চলতি মৌসুমে লিগে ১৮ ম্যাচে ১২ গোল করেছেন এই স্প্যানিশ।

তবে মাদ্রিদের দলটিকে শেষ মুহূর্তে হতাশায় ডোবান ইভান মার্টিন। ম্যাচজুড়ে দারুণ খেলা মার্টিন ডি-বক্সে চার খেলোয়াড়কে পরাস্ত করে দিনের সেরা গোলটি করেন।

চলতি মৌসুমে লা লিগায় জায়ান্ট কিলার হিসেবে আবির্ভূত হয়েছে জিরোনা। রিয়াল মাদ্রিদকে হারাতে না পারলেও বার্সেলোনা, অ্যাতলেটিকো মাদ্রিদ, ভ্যালেন্সিয়া ও ভিয়ারিয়ালকে হারিয়েছে তারা। ড্র করেছে রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে। পয়েন্ট তালিকার সেরা আটে থাকা দলগুলোর মধ্যে শুধু রিয়ালের কাছেই হেরেছে জিরোনা।

এই জয়ে ১৯ ম্যাচে রিয়ালের সমান ৪৮ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে জিরোনা। গোল ব্যবধানে এগিয়ে থাকায় শীর্ষে অবস্থান করছে রিয়াল। সমান ম্যাচে ৩৮ পয়েন্ট নিয়ে ৪ নম্বরে অ্যাতলেটিকো মাদ্রিদ।

সর্বশেষ খবর