Homeখেলাওয়ার্নারের ভূমিকায় যেতে চান স্মিথ

ওয়ার্নারের ভূমিকায় যেতে চান স্মিথ

টেস্টে কোনো দিনই ওপেনিংয়ে খেলেননি স্টিভ স্মিথ। বাঁ হাতি ওপেনার ডেভিড ওয়ার্নার অবসর নিয়েছেন। এবার তার জায়গায় খেলতে চান স্মিথ। যদিও এ পজিশনের জন্য ক্রিকেট অস্ট্রেলিয়ার নীতি নির্ধারকদের ভাবনায় ক্যামেরুন গ্রিন ও মার্নাস লাবুশেন।

অনেক বছর ধরে অস্ট্রেলিয়া টেস্ট দলের ওপেনিংয়ে ডেভিড ওয়ার্নারকে দেখে অভ্যস্ত ক্রিকেট বিশ্ব। এলিট ফরম্যাট থেকে তিনি অবসরের ঘোষণা দেয়ায় অপশন খুঁজতে হচ্ছে ক্রিকেট অস্ট্রেলিয়ার। সাদা পোশাকে উসমান খাজার নতুন সঙ্গী হিসেবে কাকে দেখা যাবে, তা নিয়ে কৌতূহলের শেষ নেই ফ্যানদেরও। মার্কাস হ্যারিস, ম্যাট রেন শ কিংবা ক্যামেরন ব্যানক্রফটরা সুযোগ পেয়েও ওপেনিংয়ে নিজেদের প্রতিষ্ঠিত করতে পারেননি। ধারাবাহিকতার অভাব কিংবা নানা রকম বিতর্কে জড়িয়ে দলে থিতু হতে ব্যর্থ তারা।

অস্ট্রেলিয়া ক্রিকেটের নীতি নির্ধারকদের জন্য কাজটা সহজ করে দিচ্ছেন স্মিথ। ওয়ার্নারের রিপ্লেসমেন্ট খুঁজতে হয়তো খুব বেশি মাথা ঘামাতে হবে না তাদের। নিজে থেকে স্মিথ বলেছেন, অজি টেস্ট দলের ব্যাটিং অর্ডারের ওপেন করার প্রস্তাব পেলে লুফে নেবেন।

স্মিথ বলেন, ‘ব্যাটিং অর্ডারে ওপরের দিকে উঠতে পারলে ভালোই হবে। আমি খুবই আগ্রহী। আশা করি, হেড কোচ অ্যান্ড্রু ম্যাকডোনাল্ড আর অধিনায়ক প্যাট কামিন্স নির্বাচকদের সঙ্গে এ বিষয়ে আলাপ করবেন।’

স্মিথের এই ইচ্ছে পূরণ হবে কি না, এখনই বলা কঠিন। সাধারণত ৪ নম্বরে ব্যাটিং করে থাকেন তিনি। এই পজিশনে রয়েছে ১৯ সেঞ্চুরি। ব্যাটিং গড় ৬১.৪৬। তবে, এক ধাপ ওপরে অর্থাৎ তিন নম্বরে বেটার ব্যাটিং অ্যাভারেজ স্মিথের। ৬৭.০৭ গড়ে ৮টা সেঞ্চুরি হাঁকিয়েছেন ওয়ান ডাউনে ব্যাটিং করে। যদিও অজানা কারণে ২০১৭ সালে ভারত ও বাংলাদেশ সফরের পর আর তিনে ব্যাটিংয়ের সুযোগই দেয়া হয়নি স্মিথকে। কিছু ম্যাচে উসমান খাজা, এরপর ২০১৯ অ্যাশেজ থেকে তিন নম্বর জায়গাটা দখল করেছেন মার্নাস লাবুশেন। অথচ ওই ২ সিরিজে সাবকন্টিনেন্টের স্পিনারদের সামলে ৩ সেঞ্চুরি করেছিলেন অজিদের তৎকালীন ক্যাপ্টেন।

২০২৩ সালে সেরা ছন্দে ছিলেন না। গেল বছর ৩ সেঞ্চুরিতে করেছেন প্রায় এক হাজার রান। স্যান্ডপেপার ইন্সিডেন্টে নিষেধাজ্ঞা আর করোনা মহামারির কারণে ২০১৮ ও ২০২০ সালে তেমন ম্যাচ খেলা হয়নি স্মিথের। ওই ২ বছর বাদে ২০১৪ সাল থেকে এ পর্যন্ত হিসেব করলে এটা তার ক্যারিয়ারের সবচেয়ে বাজে পঞ্জিকাবর্ষ।

সর্বশেষ খবর