Homeখেলাসালাহরা গ্রুপ পর্বে বাদ পড়লে খুশি হবেন ক্লপ

সালাহরা গ্রুপ পর্বে বাদ পড়লে খুশি হবেন ক্লপ

তিন মৌসুম পর লিগ শিরোপা জয়ের হাতছানি লিভারপুলের সামনে। তবে দলের প্রাণভোমরা মোহামেদ সালাহর সঙ্গে ডিফেন্সিভ মিডফিল্ডার ওয়াতারু এনদোকে হারিয়ে দৌড় থেকে ছিটকে যাওয়ার ভয় অলরেডদের। জাতীয় দলের ডাকে একজন আফ্রিকা নেশন্স কাপ আর অন্যজন এশিয়ান কাপ খেলতে এনফিল্ড ছেড়েছেন।

কিন্তু তাদের যেন খুব বেশি ম্যাচে মিস করতে না হয় সেজন্য ক্লাব কোচ ইয়ুর্গেন ক্লপ চান গ্রুপ পর্বেই বাদ পড়ে অলরেড শিবিরে ফিরে আসুক তারা।

প্রিমিয়ার লিগের চলতি মৌসুমটা দুর্দান্ত কাটছে লিভারপুলের। ২০ ম্যাচ শেষে ৪৫ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে তারা। দলের ভালো অবস্থানে গুরুত্বপূর্ণ ভূমিকা আছে মিশরীয় ফরোয়ার্ড মোহামেদ সালাহর। ১৪ গোল করে আর্লিং হলান্ডের সঙ্গে যৌথভাবে আসরের সর্বোচ্চ গোল স্কোরার তিনি। আসরের সর্বোচ্চ অ্যাসিস্টও তার। করেছেন ৮ অ্যাসিস্ট।

তবে আফ্রিকা নেশন্স কাপ খেলতে জাতীয় দলে যোগ দেয়ায় লিভারপুলের হয়ে ৮ ম্যাচ মিস করতে পারেন সালাহ। অন্যদিকে এশিয়ান কাপে অংশ নিতে জাপানে যোগ দিয়েছেন দলের ডিফেন্সিভ মিডফিল্ডার ওয়াতারু এনদো। তাদের অনুপস্থিতিতে লিগ শিরোপার দৌড় থেকে ছিটকে যাওয়ার শঙ্কা আছে অলরেডদের। লিগ টেবিলের দুইয়ে থাকা অ্যাস্টন ভিলার সঙ্গে তাদের ব্যবধান মাত্র ৩ পয়েন্টের। ১৯ ম্যাচে ৪০ পয়েন্ট নিয়ে তিনে অবস্থান করছে ম্যানচেস্টার সিটি।

এমন অবস্থায় পূর্ণশক্তি নিয়েই লড়াইয়ে টিকে থাকতে চায় লিভারপুল। যার কারণে কোচ ইয়ুর্গেন ক্লপ চান, দ্রুত জাতীয় দলের দায়িত্ব শেষ করে ক্লাবে ফিরে আসুক তার শিষ্যরা।

জাতীয় দলের জন্য দুজনকে শুভ কামনা জানাবেন কিনা এমন প্রশ্নে ক্লপ বলেন, ‘যদি আমি বলি তাদের শুভ কামনা জানিয়েছি, তবে সেটা মিথ্যা বলা হবে। আমার দিক থেকে বলব, যদি তারা গ্রুপ পর্বে বাদ পড়ে তাহলে খুশি হব। কিন্তু এমনটা হওয়ার সম্ভাবনা নেই। সুতরাং তাদেরকে শুভ কামনা। আশা করব, সুস্থভাবে তারা ফিরে আসবে।’

আফ্রিকা কাপে সালাহদের মিশন শুরু হবে ১৪ জানুয়ারি। আসরের ফাইনাল মাঠে গড়াবে ১২ ফেব্রুয়ারি। গত আসরের ফাইনালে সাবেক সতীর্থ সাদিও মানের সেনেগালের কাছে টাইব্রেকারে ৪-২ ব্যবধানে হেরেছিল সালাহর মিশর। সে আক্ষেপ এবার ঘোচানোর চেষ্টা করবেন তিনি। তাই তাকে দ্রুত ক্লাবে ফিরে পাওয়ার আশা করাটাও বোকামি।

প্রিমিয়ার লিগের চাপ তো আছেই, তাকে ছাড়া এফএ কাপ ও ইএফএল কাপের চ্যালেঞ্জও নিতে হচ্ছে ক্লপকে। রোববার (৭ জানুয়ারি) রাতে এফএ কাপের তৃতীয় রাউন্ডে প্রতিপক্ষ আবার শক্তিশালী আর্সেনাল। ইএফএল কাপে অবশ্য প্রতিপক্ষ ফুলহাম। তবে লড়াইটা যে সেমিফাইনালের।

যতই ভিন্ন পরিকল্পনা নিয়ে নামুক সালাহর অভাব যে পূরণের নয় সে অকপটে স্বীকার করেছেন ক্লপ। তিনি বলেন, ‘অন্য খেলোয়াড়রা উইংয়ে খেলতে পারে তবে সেটা সালাহর মতো নয়। এটা সম্ভব নয়। তবে আমরা একটা বিকল্প পথ খুঁজে নিব। সালাহ দলে থাকলেও আমরা হারতে পারি। তাই সে সব না ভেবে আমরা ম্যাচের দিকে নজর দিচ্ছি। আমাদের জেতার সুযোগ আছে।’

সর্বশেষ খবর