Homeখেলাফিলিস্তিনের বিরুদ্ধে যুদ্ধের বার্তা দেওয়ায় গ্রেপ্তার ইসরায়েলি ফুটবলার

ফিলিস্তিনের বিরুদ্ধে যুদ্ধের বার্তা দেওয়ায় গ্রেপ্তার ইসরায়েলি ফুটবলার

ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি দখলদার বাহিনীর গণহত্যার বিরুদ্ধে দাঁড়িয়েছেন বিশ্বের প্রায় সকল মুক্তিকামী মানুষ। যে যেভাবে পারছে প্রতিবাদ জানাচ্ছে ইসরায়েলিদের বর্বর কর্মকাণ্ডের। এরই মধ্যে তুরস্কে ঘৃণা উসকে দেওয়ার অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে এক ইসরায়েলি ফুটবলারকে। ফুটবল মাঠে ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধের বার্তা প্রদর্শন করায় এই ফুটবলারকে গ্রেপ্তার করেছে তুরস্কের পুলিশ।

আন্তলিয়াসপোরের ইসরায়েলি ফুটবলার সাগিব জেহেসকেলকে গ্রেপ্তার করেছে তুরস্কের পুলিশ। এর আগে তুরস্কের বিচারমন্ত্রী জানিয়েছিলেন, এই ইসরায়েলি খেলোয়াড়ের বিরুদ্ধে ‘ঘৃণা উসকে দেওয়ার’ অভিযোগে তদন্ত চলছে।  ২৮ বছর বয়সী জেহেসকেল ইসরায়েল জাতীয় দলের খেলোয়াড়। ‘তুরস্কের মূল্যবোধবিরোধী  কর্মকাণ্ড’ এর জন্য তাকে তার দল আন্তলিয়াসপোর থেকে বহিষ্কারও করা হয়েছে।

বার্তা সংস্থা এএফপি তুরস্কের স্থানীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে জানিয়েছে, রোববার (১৪ জানুয়ারি) রাতে জেহেসকেলকে গ্রেপ্তার করা হয়েছে। এর আগের দিন তুর্কি সুপার লিগে আন্তলিয়াসপোরের হয়ে ত্রাবজোন্সপোরের বিপক্ষে ম্যাচের ৬৮ মিনিটে গোল করেন তিনি। গোল উদযাপনের সময় ক্যামেরার দিকে নিজের বাঁ হাতের কব্জিতে ব্যান্ডেজ বাঁধা দেখান এই ইজরায়েলি খেলোয়াড়। সেই ব্যান্ডেজে লেখা ছিল ‘১০০ দিন। ৭/১০’। এর সঙ্গে জুড়ে দেওয়া ছিল ডেভিডের (ইসলামের নবী দাঊদ (আঃ)) তারকা চিহ্ন, যা ইহুদিদের আত্মপরিচয়  ও ইহুদি ধর্মের স্বীকৃত প্রতীক।

জেহেসলকেল তার ব্যান্ডেজে লেখা বার্তা দিয়ে ইসরায়েলে ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের  হামলার একশ দিন পূর্তি বোঝানো হয়। গত বছরের ৭ অক্টোবরের সেই হামলায় ১ হাজার ১৪০ জন মারা যান এবং অপহৃত হয় ২৫০ জন। এই হামলার পর ফিলিস্তিনে নির্বিচারে হামলা করে গণহত্যা চালাচ্ছে দখলদার ইসরায়েল। হামাস নিয়ন্ত্রিত অঞ্চলের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুসারে, ইসরায়েলের এই হামলায় নারী ও শিশুসহ ২৪ হাজারের বেশি মানুষ প্রাণ হারিয়েছে।

ইসরায়েলের নির্বিচার গণহত্যা ইসরায়েলবিরোধী মনোভাব জোরদার করেছে তুরস্কেও।  দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান ইসরায়েলকে ‘সন্ত্রাসী রাষ্ট্র’ বলে আখ্যায়িত করেছেন। এমন সময়ে তুরস্কের মাটিতে এমনভাবে গোল উদযাপনকে ‘জনগণের মধ্যে ঘৃণা ও শত্রুতা উসকে দেওয়া’ কর্মকাণ্ড বলে মন্তব্য করেছেন তুরস্কের বিচারমন্ত্রী ইয়িলমাজ তাঙ্ক। গাজার মানুষদের পাশে দাঁড়িয়ে জেহেসকেলকে তদন্তের আওতায় আনার কথা জানিয়েছেন তিনি।

তুরস্কের সংবাদমাধ্যমের বরাত দিয়ে টাইম জানিয়েছে, রোববার রাতে তুরস্ক ছাড়ার প্রস্তুতি নেওয়ার সময় জেহেসকেলকে গ্রেপ্তার করে পুলিশ। এর পরপরই দেশের মূল্যবোধবিরোধী কর্মকাণ্ডের জন্য এই ইসরায়েলিকে ক্লাব থেকে বহিষ্কার করে আন্তলিয়াসপোর। ক্লাবটির প্রেসিডেন্ট সিনান বোজতেপে বলেন, ‘জেহেসকেলের সঙ্গে সকল চুক্তি বাতিল করা হবে।’

চলতি মৌসুমে সুপার লিগে ১৩ ম্যাচে ৬ গোল ও ২ অ্যাসিস্ট করেছেন এই ইসরায়েলি রাইটব্যাক। এর আগে গত সেপ্টেম্বরেই ২০২৬ সাল পর্যন্ত নতুন চুক্তি করেছেন তিনি।

তুরস্কের ফুটবল ফেডারেশন (টিএফএফ) জেহেসকেলের আচরণের নিন্দা জানিয়ে আন্তলিয়াসপোরের সিদ্ধান্তকে যথার্থ বলে বিবৃতি দিয়েছে।

সর্বশেষ খবর