Homeঅর্থনীতিচলতি বছর ১০ দশমিক ৩ মিলিয়ন গাড়ি উৎপাদন করতে চায় টয়োটা

চলতি বছর ১০ দশমিক ৩ মিলিয়ন গাড়ি উৎপাদন করতে চায় টয়োটা

চলতি বছর বিশ্বব্যাপী প্রায় ১০ দশমিক ৩ মিলিয়ন যানবাহন উৎপাদন করার লক্ষ্য নির্ধারণ করেছে জনপ্রিয় গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টয়োটা মোটরস।

নিক্কেই এশিয়ার বরাতে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, গত বছরের মতো এ বছরও রেকর্ড সংখ্যক গাড়ি উৎপাদন করার পরিকল্পনা করছে টয়োটা মোটরস। ২০২৪ সালে অটোমেকারটি বিশ্বব্যাপী প্রায় ১০ দশমিক ৩ মিলিয়ন গাড়ি উৎপাদন করার লক্ষ্য নির্ধারণ করেছে।

হাইব্রিড গাড়ির ব্যাপক বিক্রির কারণে গাড়ি উৎপাদন বাড়ানোর প্রস্তুতি নিচ্ছে টয়োটা। পাশাপাশি ধীরে ধীরে গাড়ি উৎপাদনের জন্য প্রয়োজনীয় অটোমোটিভ সেমিকন্ডাক্টর এবং অন্যান্য উৎপাদনের ঘাটতি কমে আসছে।

নিক্কেই জানিয়েছে, চলতি বছরের ডিসেম্বর নাগাদ বিক্রয়ের দিক দিয়ে কেবল জাপানেই ৩ দশমিক ৪ মিলিয়ন গাড়ি উৎপাদনের লক্ষ্য নির্ধারণ করেছে বিশ্বের বৃহত্তম এই গাড়ি প্রস্তুতকারক কোম্পানিটি। এর পাশাপাশি জাপানের বাইরে অবস্থিত অন্যান্য কারখানাগুলোয় ৬ দশমিক ৯ মিলিয়ন গাড়ি উৎপাদন করবে তারা। যার মধ্যে থাকছে কোম্পানিটির বিলাসবহুল গাড়ি লেক্সাস।

যদিও কোম্পানিটি এমন কিছু ঘোষণা করেছে বলে উল্লেখ করেনি নিক্কেই। তাই এ বিষয়ে বিস্তারিত মন্তব্যের জন্য টয়োটার এক মুখপাত্রের সঙ্গে রয়টার্সের পক্ষ থেকে যোগাযোগ করা হলে, তিনি মন্তব্য করতে রাজি হননি।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, বছরে আউটপুট ১০ দশমিক ৫ মিলিয়ন গাড়ি রাখার লক্ষ্য নির্ধারণ করেছে টয়োটা। কোম্পানিটি ২০২৪ সালে আনুমানিক ২ লাখ ৫০ হাজার বৈদ্যুতিক গাড়ি এবং ২০২৫ সালে ৬ লাখ গাড়ি বৈদ্যুতিক গাড়ির উত্পাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে।

গত মাসে অটোমেকারটি জানিয়েছিল যে তারা ২০২৩ সালের প্রথম ১১ মাসে ৯ দশমিক ২ মিলিয়ন গাড়ি উৎপাদন করেছে। ওই সময়ে তাদের বিশ্বব্যাপী বিক্রি হওয়া গাড়িগুলোর প্রায় এক তৃতীয়াংশই ছিল পেট্রল-ইলেকট্রিক হাইব্রিড গাড়ি।

সর্বশেষ খবর