Homeখেলাফিফা দ্য বেস্টে যাদের ভোট দিয়েছেন মেসি

ফিফা দ্য বেস্টে যাদের ভোট দিয়েছেন মেসি

টানা দ্বিতীয়বার ও সব মিলিয়ে অষ্টমবার ‘ফিফা দ্য বেস্ট’-এর পুরস্কার জিতেছেন লিওনেল মেসি। হলান্ডের সঙ্গে প্রতিদ্বন্দ্বী করে সমান পয়েন্ট পেয়েও পুরস্কার পেয়েছেন আর্জেন্টিনার অধিনায়ক। জাতীয় দলের অধিনায়কদের ভোটে শীর্ষে থাকার কারণেই এই পুরস্কার উঠেছে মেসির হাতে। অনেকেই মেসিকে ভোট দিয়ে পুরস্কার জেতাতে সাহায্য করলেও, মেসি কাদের ভোট দিয়েছেন জানেন?

২০২২ সালের ১৯ ডিসেম্বর থেকে ২০২৩ সালের ২০ অগাস্ট পর্যন্ত সময়ের পারফরম্যান্স বিবেচনায় এই পুরস্কার দেয়া হয়েছে। আর এই সময়কালে মেসির চেয়ে যোজনে যোজনে এগিয়ে ছিলেন হলান্ড। তবে দুইজনের পয়েন্ট সমান হওয়ার পর জাতীয় দলের অধিনায়কদের ভোট দেখা হয়। যেখানে ১০৭ বার শীর্ষ স্থান দখল করে এই শিরোপা জিতেছেন মেসি।

মেসিরও সুযোগ ছিল ভোট দেয়ার। কারণ তিনি বর্তমানে আর্জেন্টিনার অধিনায়ক। সবচেয়ে বেশি ফিফা দ্য বেস্ট জেতা মেসির প্রথম পছন্দ ছিলেন ম্যানচেস্টার সিটির হলান্ড। এরপর দ্বিতীয় পছন্দ ছিল কিলিয়ান এমবাপ্পে। তৃতীয় স্থানের জন্য মেসি ভোট দিয়েছেন তার জাতীয় দলের সতীর্থ জুলিয়ান আলভারেজকে।

বর্ষসেরা বাছাইয়ে অধিনায়কদের নিজেদের ভোট দেয়ার কোনো নিয়ম নেই। ফলে মেসি নিজেকে ভোট দিতে পারতেন না। এদিকে মেসি সেরা কোচ বাছাইয়ে তার প্রথম পছন্দ ছিলেন পেপ গার্দিওলা। আর সিটি বস-ই জিতেছেন ফিফার বর্ষসেরা কোচের পুরস্কার। এমনকি মেসি সেরা গোলরক্ষকের জন্য প্রথম পছন্দ হিসেবে বেছে নিয়েছিলেন সিটির ব্রাজিলিয়ান তারকা এডারসন। আর তার হাতেই উঠেছে বর্ষসেরা গোলরক্ষকের পুরস্কার।

এদিকে মেসিকে ফিফা দ্য বেস্টে প্রথম পছন্দের জন্য ভোট দিয়েছেন ফরাসি অধিনায়ক কিলিয়ান এমবাপ্পে, ক্রোয়েশিয়ার অধিনায়ক লুকা মদ্রিচ, ইংল্যান্ডের অধিনায়ক হ্যারি কেইন, ডাচ অধিনায়ক ফন ডাইক এবং মিসরের অধিনায়ক মোহাম্মদ সালাহ।

বিভিন্ন নামে ১৯৯১ সাল থেকে বর্ষসেরা ফুটবলারের পুরস্কার দিয়ে আসছে ফিফা। শুরু থেকে ২০০৯ সাল পর্যন্ত ‘ফিফা ওয়ার্ল্ড প্লেয়ার অব দ্য ইয়ার’ নামের পুরস্কারটি একবার জেতেন মেসি, ২০০৯ সালে। সেই থেকে শুরু সেরার মঞ্চে এই মহাতারকার আধিপত্যের।

পরের ৬ বছর ফরাসি ম্যাগাজিন ‘ফ্রান্স ফুটবল’ আর ফিফা মিলে দেয় ফিফা ব্যালন ডি’অর। এই পুরস্কারটি মেসি জেতেন ২০১০, ২০১১, ২০১২ ও ২০১৫ সালে। এরপর বর্তমানের ‘দ্য বেস্ট’ নাম দেয় ফিফা, যেটি মেসি প্রথম জেতেন ২০১৯ সালে। এরপর টানা দুইবার পুরস্কারটি জিতলেন আর্জেন্টিনার অধিনায়ক।

সর্বশেষ খবর