Homeঅর্থনীতিফের কর্মী কাটছাঁটের পথে গুগল!

ফের কর্মী কাটছাঁটের পথে গুগল!

মাত্র কিছুদিনের ব্যবধানে আবার খবর আসছে গুগলের কর্মী কাটছাঁটের। এবার নিজেদের বিজ্ঞাপন বিক্রি দলের শত শত কর্মী ছাঁটাই করছে অ্যালফাবেট মালিকানাধীন ‍গুগল।

মঙ্গলবার (১৬ জানুয়ারি) গুগল এ ঘোষণা দিয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্স। এটিকে সার্চইঞ্জিন জায়ান্টটির সবশেষ কাটছাঁট বলেই চিহ্নিত করা হচ্ছে।

এর আগে, গত সপ্তাহে ব্যয় সাশ্রয়ে ডিজিটাল অ্যাসিস্টেন্ট, হার্ডওয়্যার এবং ইঞ্জিনিয়ারিং টিমের শত শত কর্মীকে চাকরিচ্যুত করে কোম্পানিটি। গুগলের বরাতে ব্লুমবার্গ জানিয়েছিল, ভয়েস অ্যাসিস্টেন্ট ইউনিটে শত শত কর্মীকে ছাঁটাই করা হবে। পাশাপাশি কোম্পানির হার্ডওয়্যার টিমের কয়েকশ কর্মীকেও বাদ দেয়া হচ্ছে। এদিকে, অগমেন্টেড রিয়েলিটি (এআর) দলের অধিকাংশ কর্মীকেই চাকরিচ্যুত করা হচ্ছে।

কাজেই এমন সিদ্ধান্ত যে আরও আসছে, সর্বশেষ বিজ্ঞাপন বিভাগ থেকে কর্মী ছাঁটাইয়ের পদক্ষেপটি সেই দিকেই ইঙ্গিত দেয়। কারণ গুগলের মতো প্রযুক্তি খাতের অন্যান্য কোম্পানি তাদের ব্যয় সাশ্রয় এবং কাজের চাপ কমাতে কৃত্রিম বুদ্ধিমত্তার সফটওয়্যার এবং অটোমেশনের দিকে ঝুঁকছে।

কর্মী ছাঁটাইয়ের বিষয়ে গুগল জানিয়েছে,

মাঝারি পর্যায়ের বিজ্ঞাপনদাতা ক্লায়েন্টদের পরিষেবা দানকারী কোম্পানির কাস্টমার সল্যুউশন ইউনিট এক্ষেত্রে সবচেয়ে বেশি প্রভাবিত হবে।

এর আগে গত সপ্তাহে গুগলের পাশাপাশি ই-কমার্স কোম্পানি অ্যামাজন তাদের  অ্যামাজন প্রাইম ভিডিও এবং অ্যামাজন এমজিএম স্টুডিওয়ের কয়েকশত কর্মী চাকুরিচ্যুত করে। এছাড়া গত বুধবার (১০ জানুয়ারি) প্রযুক্তি জায়ান্টটির মালিকানাধীন ভিডিও গেম স্ট্রিমিং কোম্পানি টুইচ জানিয়েছে, চলমান ব্যয় সাশ্রয়ের অংশ হিসেবে ৫০০ কর্মী ছাঁটাই করা হয়েছে।

এর আগে, গত বছরের জানুয়ারিতে গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট প্রায় ১২ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছিল, যা কোম্পানিটির বৈশ্বিক কর্মশক্তির ৬ শতাংশেরও বেশি। প্রসঙ্গত, ২০২৩ সালের সেপ্টেম্বর পর্যন্ত সময়ে সারা বিশ্বে অ্যালফাবেটের ১ লাখ ৮২ হাজার ৩৮১ কর্মী ছিল।

সর্বশেষ খবর