Homeখেলারিয়ালের ম্যাচে রেফারির সিদ্ধান্তে ক্ষুব্ধ বার্সা কোচ

রিয়ালের ম্যাচে রেফারির সিদ্ধান্তে ক্ষুব্ধ বার্সা কোচ

লা লিগায় শ্বাসরুদ্ধকর ম্যাচে আলমেরিয়াকে হারিয়েছে রিয়াল মাদ্রিদ। ঘরের মাঠে ম্যাচের প্রথমার্ধে ২-০ ব্যবধানে পিছিয়ে পড়ার পর দুর্দান্ত কামব্যাকে জয় ছিনিয়ে নেয় কার্লো আনচেলত্তির দল। তবে এই ম্যাচের রেফারিং নিয়ে বেশকিছু অভিযোগ রয়েছে। খেলা শেষের পর ম্যাচ অফিশিয়ালদের দিকে অভিযোগের আঙুল তুলেছে আলমেরিয়ার খেলোয়াড়রা। রেফারিং নিয়ে সমালোচনা করেছেন রিয়ালের চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনা দলের কোচ জাভি হার্নান্দেজও।

লা লিগার এবারের আসরে এখন পর্যন্ত একটি ম্যাচেও জিততে পারেনি আলমেরিয়া। সেই দলটাই রোববার (২১ জানুয়ারি) রিয়ালকে হারিয়ে রূপকথার গল্প লিখতে যাচ্ছিল। তবে শেষ পর্যন্ত ভাগ্যের কাছে হেরে মাঠ ছাড়তে হয় তাদের।

পুরো ম্যাচের গল্পটা বদলে দিয়েছে ভিডিও অ্যাসিসট্যান্ট রেফারি। দ্বিতীয়ার্ধে তিনটি সিদ্ধান্ত নেয়া হয়েছে ভিএআরের মাধ্যমে। আর তিনটাই গিয়েছে আলমেরিয়ার বিপক্ষে।

২-০ ব্যবধানে পিছিয়ে পড়ার পর ৫৭ মিনিটে ভিএআরের কল্যাণে স্পটকিক পায় রিয়াল। ৪ মিনিটের ব্যবধানে আলমেরিয়া ব্যবধান আরও বাড়িয়ে ফেলে। তবে এবারও রিয়ালকে বাঁচায় ভিএআর। সের্হিও অ্যারিবাসের করা গোল বিল্ড-আপে ফাউলের কারণ দেখিয়ে ভিএআরে বাতিল হয়।

৬৭ মিনিটে রিয়ালের সমতাসূচক গোলেও ভিএআরের অবদান। ভিনিসিউস জুনিয়রের গোল প্রথমে হ্যান্ডবলের কারণে বাতিল করা হলেও ভিএআরের সাহায্য নিয়ে সেটিকে বৈধ ঘোষণা করেন রেফারি। হাতে নয়, বল কাঁধে লেগেছে জানিয়ে গোল দেয়া হয় রিয়ালকে।

একাধিক সিদ্ধান্ত বিপক্ষে যাওয়ায় ম্যাচ শেষে রেফারিং নিয়ে প্রশ্ন তুলেছেন আলমেরিয়ার খেলোয়াড়রা। ম্যাচ শেষে দলটির মিডফিল্ডার গনজালো মেরেলো বলেন, ‘মনে হচ্ছে আমরা আজ ছিনতাইয়ের শিকার হয়েছি। এটা একদমই পরিষ্কার। ম্যাচে ফেরার জন্য ওদের এ ছাড়া কিছু করার ছিল না। এবারের মৌসুমে আমাদের সঙ্গে এ রকমটা কয়েকবার হয়েছে। অভিযোগ না করলে তারা কান দেয় না। আমরা কখনোই কিছু বলিনি। কিন্তু আজ সব সীমা ছাড়িয়ে গেছে। যা ঘটেছে, অবিশ্বাস্য।’

একই বিষয়ে খোঁচা মেরেছেন রিয়ালের চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার কোচ জাভি হার্নান্দেজ। রিয়াল বেটিসের বিপক্ষে বার্সেলোনার ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে আসেন বার্সা কোচ। এসময় রিয়াল মাদ্রিদের ম্যাচে রেফারিং নিয়ে তাকে প্রশ্ন করা হলে খোঁচা মারতে ছাড়েননি তিনি।

জাভি বলেন, ‘আমি এটা দেখেছি। আলমেরিয়া কোচ গাইসকা গারিতানো এবং সাংবাদিক আলফ্রেদো রেলানোর কথার সঙ্গে আমি একমত। যদি এটা নিয়ে আমরা কথা বলি, তাহলে শাস্তি পাব; কিন্তু সবাই দেখেছে এটা।’

তিনি আরও বলেন, ‘আমি গেতাফে ম্যাচের দিনই বলেছি, এই লিগ জেতাটা কঠিন হয়ে যাচ্ছে। অনেকের হয়তো মনে পড়বে না, কিন্তু এবারের আসরে আমরা আরও ছয় পয়েন্ট পেতে পারতাম। এখানে অজুহাত দিচ্ছি না। এগুলো বাস্তবতা। ৯৫ মিনিটে একটা ক্রস আসে… কিছু ব্যাপার আছে যা আমাদের নিয়ন্ত্রণে নেই। সবাই দেখেছে আজ কী ঘটেছে।’

সর্বশেষ খবর