Homeআন্তর্জাতিকজলদস্যুদের কবল থেকে পাকিস্তানের ১৯ নাবিককে বাঁচাল ভারতের নৌবাহিনী

জলদস্যুদের কবল থেকে পাকিস্তানের ১৯ নাবিককে বাঁচাল ভারতের নৌবাহিনী

সোমালিয়া উপকূলে জলদস্যুদের হাত থেকে পাকিস্তানের ১৯ জন নাবিককে উদ্ধার করেছে ভারতের নৌবাহিনী। সাগরে মাছ ধরার সময় পাকিস্তানি ওই নাবিকদের ট্রলারটি জলদস্যুদের ছিনতাইয়ের কবলে পড়ে।

মঙ্গলবার (৩০ জানুয়ারি) ভারতের নৌবাহিনী এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। খবর আরটির।

গেল ৩৬ ঘণ্টায় দ্বিতীয়বারের মতো উদ্ধারকাজ চালালো ভারতীয় জাহাজ আইএনএস সুমিত্রা। এর আগে আইএনএস সুমিত্রা ইরানের একটি জাহাজের ১৭ জন ক্রুকে উদ্ধার করে। ইরানের ওই জাহাজটিও জলদস্যুদের ছিনতাইয়ের কবলে পড়েছিল।

বিবৃতিতে জানানো হয়, ২৮ জানুয়ারি ইরানের পতাকাবাহী ওই জাহাজটি থেকে তারা দুর্যোগকালীন বার্তা পায় এবং জাহাজটি আটকায়। এরপর ১৭ জন ক্রুকে নিরাপদে ফিরিয়ে দিতে জলদস্যুদের ওপর বল প্রয়োগ করে ভারতের নৌবাহিনীর সদস্যরা। একপর্যায়ে ওই ১৭ জনকে ছেড়ে দিতে বাধ্য হয় জলদস্যুরা।

গত কয়েক সপ্তাহ ধরেই বেশ কয়েকটি জাহাজ থেকে নাবিকদের দুর্যোগকালীন বার্তা পেয়েছে ভারতের জাহাজ সুমিত্রা। সোমালিয়া উপকূল ও পারস্য উপসাগরের সমুদ্রিক নিরাপত্তা কার্যক্রম চালানোর জন্য আইএনএস সুমিত্রাকে নিয়োজিত করেছে ভারত।

এর আগে সোমালিয়া উপকূলে লাইবেরিয়ার পতাকাবাহী একটি জাহাজের ২১ জন ক্রু সদস্যকে উদ্ধার করেছিল ভারতের নৌবাহিনীর কমান্ডোরা। ওই জাহাজটিও জলদস্যুদের ছিনতাইয়ের শিকার হয়েছিল।

এদিকে ব্লুমবার্গের এক প্রতিবেদন বলছে, লোহিত সাগরে চলাচলকারী জাহাজের ওপর হুতি বিদ্রোহীদের কয়েক দফা হামলায় এই পথে বাণিজ্য কার্যক্রম ব্যাহত হওয়ার সঙ্গে জলদস্যুদের ছিনতাইয়ের যোগসূত্র রয়েছে।

সর্বশেষ খবর