Homeখেলাপ্যারিস অলিম্পিকে পর্যটকদের সুবিধা দিতে থাকছে এআই প্রযুক্তি

প্যারিস অলিম্পিকে পর্যটকদের সুবিধা দিতে থাকছে এআই প্রযুক্তি

অলিম্পিক গেমস সামনে রেখে পর্যটকদের সুবিধায় প্যারিস জুড়ে ভিন্নধর্মী এক উদ্যোগ নিয়ে এসেছে ফ্রান্স। ত্রাদিভিয়া নামক আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সনির্ভর (এআই) ট্রান্সলেটর ডিভাইস নিয়ে তিন হাজারের বেশি এজেন্ট দর্শনার্থীদের সাহায্য করতে তৈরী থাকবে প্যারিসের মেট্রোস্টেশন থেকে শুরু করে পুরো যানবাহন ব্যাবস্থায়। আগত দর্শনার্থীদের স্টেডিয়াম খুঁজে পেতে এবং পর্যটনে ভিন্ন মাত্রা আনতেই এমন ভিন্নধর্মী সুবিধা দেবে প্যারিস প্রশাসনের।

বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়া প্রতিযোগিতা অলিম্পিক গেমসের এবারের আসরের আয়োজক দেশ ফ্রান্স। ৬ মাস আগে থেকেই তাই প্যারিস জুড়ে চলছে জোর প্রস্তুতি। স্টেডিয়ামগুলোতে নিরাপত্তাসহ কাঠামোগত নানা কাজে ব্যাস্ত সময় কাটাচ্ছে আয়োজক দেশটি।

তবে আগত দর্শনার্থীদের জন্য এবার এক ভিন্নধর্মী সুবিধা নিয়ে হাজির হল প্যারিস পাবলিক ট্রান্সপোর্ট সিস্টেম বা আরএটিপি। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করে তারা তৈরী করেছে এক অত্যাধুনিক ডিভাইস। যেটি হাতে নিয়ে প্যারিস জুড়ে প্রস্তুত থাকবে তিন হাজারের বেশি এজেন্ট।

ত্রিদিভিয়া নামক এই ডিইভাইস এআই প্রযুক্তি ব্যবহার করে করতে পারে ভাষান্তর। তাতে করে সহজেই ট্যুরিস্টদের ভাষা বুঝতে পারবে এজেন্টরা। সুবিধা অনুযায়ী দর্শনার্থীদের স্টেডিয়ামের অবস্থান থেকে শুরু করে পর্যটন স্পটগুলো নিয়ে নানাভাবে তথ্য দিয়ে সাহায্য করতে এসব এজেন্ট নিয়োগ করেছে প্যারিস প্রশাসন। মেট্রো স্টেশন, বাস স্টপসহ প্যারিসের পুরো নেটওয়ার্ক জুড়ে তারা অবস্থান করছে। মান্দারিন, এরাবিক, হিন্দি, কোরিয়ান সহ প্রায় ১৬ টি ভাষা ট্রান্সলেট করতে পারে এই ডিভাইসটি।

প্যারিস পাবলিক ট্রান্সপোর্ট সিস্টেমের মুখপাত্র গ্রেগরি দে লাস্তেরি বলেন, ‘কয়েকমাস পরই এখানে অলিম্পিক শুরু হবে। সারা পৃথিবী থেকে লাখ লাখ মানুষ প্যারিসে আসবে ইতোমধ্যেই আসতে শুরুও করেছে । তাদেরকে সঠিক তথ্য দেয়া আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ । আমাদের লক্ষ্য ভ্রমণে তাদের জন্য সর্বোচ্চ সুবিধা নিশ্চিত করা। সেক্ষেত্রে ভিন্ন ভিন্ন ভাষাভাষীদের জন্য যত বেশী ভাষা দিয়ে আমরা তাদের সাথে তথ্য আদান প্রদান করতে পারবো তাদের জন্য এই অলিম্পিক যাত্রা ততই সহজ এবং এবং সুন্দর হবে। আশা করি আমাদের এই উদ্যোগ লক্ষ্য পূরণে শতভাগ কাজ করবে।’

এদিকে পর্যটকদের জন্য এই সুবিধা নিয়ে ইতোমধ্যে উচ্ছ্বসিত আগত দর্শকরা। পর্যটনের জন্য দুনিয়ার অন্যতম আকর্ষণীয় দেশ ফ্রান্স, তার ওপর আবার মূল আসর বসবে সিটি অফ লইটস, সিটি অব লাভ, ঐতিহাসিক প্রত্নতত্ত্ব আর আইফেল টাওয়ারের শহর প্যারিসে। বলা যায় লাখ লাখ মানুষের মিলনমেলা হতে যাচ্ছে এই প্যারিস। তাই প্যারিস পাবলিক ট্রান্সপোর্ট সিস্টেম এর এই উদ্যোগকে সাধুবাদ জানাচ্ছে সাধারণ মানুষও। সবকিছু ঠিক থাকলে এ বছর জুলাই মাসের ২৬ তারিখ থেকে শুরু হবে অলিম্পিক গেমস চলবে ১১ ই আগস্ট পর্যন্ত।

সর্বশেষ খবর