Homeআন্তর্জাতিকমার্কিন বাণিজ্যিক জাহাজে হামলার দাবি হুতির

মার্কিন বাণিজ্যিক জাহাজে হামলার দাবি হুতির

লোহিত সাগরে মার্কিন বাণিজ্যিক জাহাজে হামলা চালানোর দাবি করেছে ইয়েমেনের হুতি বিদ্রোহীরা। বুধবার (৩১ জানুয়ারি) সশস্ত্র গোষ্ঠীটির সামরিক বাহিনীর মুখপাত্র ইয়াহিয়া সারিয়া এ তথ্য জানান। খবর বিবিসির।

ইয়াহিয়া সারিয়া বলেন, হুতি বিদ্রোহীরা মার্কিন বাণিজ্যিক জাহাজ ‘কিওআই’-তে  হামলা চালিয়েছে। তারা জাহাজটি লক্ষ্য করে বেশ কিছু ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে।’

নৌ নিরাপত্তা সংস্থা অ্যামব্রে জানিয়েছে, ইয়েমেনের এডেন বন্দরের দক্ষিণে একটি জাহাজ বিস্ফোরণের খবর পাওয়া গেছে। তবে, তারা কোনো জাহাজের নাম উল্লেখ করেনি।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ‘কেওআই’ লাইবেরিয়ার পতাকাবাহী কন্টেইনার জাহাজ। জাহাজটি পরিচালনা করতো যুক্তরাজ্যের ওসিওনিক্স সার্ভিসেস। এর আগে সম্প্রতি ওই কোম্পানিরই একটি তেলবাহী ট্যাঙ্কার ‘মারলিন লুয়ান্ডা’ ক্ষেপণাস্ত্র হামলায় ক্ষতিগ্রস্ত হয়।

অন্যদিকে মার্কিন সেন্ট্রাল কমান্ড জানিয়েছে, হুতি বিদ্রোহীদের ১০টি ড্রোন ধ্বংস করেছে মার্কিন সেনাবাহিনী। এই ড্রোনগুলো লোহিত সাগরে চলাচল করা বাণিজ্যিক জাহাজ ও মার্কিন যু্দ্ধজাহাজের জন্য হুমকি ছিল।

গেল বছরের ৭ অক্টোবর শুরু হওয়া ইসরাইল-হামাস যুদ্ধের পর থেকেই লোহিত সাগরে হামলা চালাচ্ছে হুতি বিদ্রোহীরা। তাদের দাবি, হামাসের সঙ্গে সংহতি প্রকাশ করে তারা এসব হামলা চালাচ্ছে। তবে গেল বছরের ডিসেম্বর থেকে হুতিদের হামলার প্রতিবাদে তাদের স্থাপনা লক্ষ্য করে ইয়েমেনে হামলা চালাচ্ছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য।

সর্বশেষ খবর