Homeখেলাবায়ার্নের ১১ বছরের রাজত্ব দখলের পথে লেভারকুসেন

বায়ার্নের ১১ বছরের রাজত্ব দখলের পথে লেভারকুসেন

বেয়ার লেভারকুসেনকে অনেকেই মজা করে ডাকে ‘নেভারকুসেন’। কখনো বুন্দেসলিগার শিরোপা না জেতা দলের এমন নাম হওয়াটাই তো স্বাভাবিক। তবে এবার হয়তো তারা বুন্দেসলিগার ইতিহাসের অন্যতম সেরা রূপকথার গল্প লিখতে চলেছে। জাবি আলনসোর অধীনে চলতি মৌসুমে দুর্দান্ত ফুটবল খেলা লেভারকুসেন এবার বুন্দেসলিগার টানা ১১ বারের চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখকে নিয়ে যে ছেলেখেলা করল, তাতে লিগ জয়ের স্বপ্ন না দেখাটাই বরং দোষের।

শনিবার (১০ ফেব্রুয়ারি) বে অ্যারেনায় বুন্দেসলিগার রেকর্ড ৩৩ বারের চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখকে ৩-০ গোলে উড়িয়ে দিয়েছে বেয়ার লেভারকুসেন। দলটির হয়ে এদিন ইয়োসিপ স্ট্যানিসিচ, আলেহান্দ্রো গ্রিমালদো এবং জেরেমি ফ্রিমপং গোল তিনটি করেন। এই জয়ে দ্বিতীয় স্থানে থাকা বায়ার্ন মিউনিখের চেয়ে ৫ পয়েন্ট এগিয়ে গেল লেভারকুসেন।

গত মৌসুমে দায়িত্ব নেওয়ার পর লেভারকুসেনকে বদলে দিয়েছেন স্প্যানিশ কোচ জাবি আলোনসো। চলতি মৌসুমে ইউরোপের শীর্ষ পাঁচ লিগের একমাত্র দল হিসেবে অপরাজিত আছে লেভারকুসেন।

এদিন ১৮ মিনিটের মাথায় লেভারকুসেন এগিয়ে যায়। দারুণ খেলতে থাকা স্বাগতিকদের হয়ে গোলটি করেন বায়ার্ন থেকেই ধারে খেলতে আসা ইয়োসিপ স্ট্যানিসিচ। কর্নার ফ্ল্যাগের কাছে থেকে জার্মান মিডফিল্ডার রবার্ট আন্দ্রিখের ক্রস পেয়ে যান অরক্ষিত স্ট্যানিসিচ। ঠাণ্ডা মাথায় গোল করার পর দুহাত ওপরে তুলে বায়ার্ন সমর্থকদের কাছে ক্ষমা চেয়ে নেন বায়ার্ন থেকে ধারে খেলতে আসা স্ট্যানিসিচ। এর মিনিট পাঁচেক পরেই ম্যানুয়েল নয়্যারের দারুণ সেভে বেঁচে যায় বায়ার্ন।

বিরতির পর ৫০ মিনিটে ব্যবধান দ্বিগুণ করে লেভারকুসেন। নাইজেরিয়ানুইঙ্গার নাথান তেলার পাস থেকে বল পেয়ে দলকে গোল এনে দেন স্প্যানিশ উইং ব্যাক গ্রিমালদো।

২ গোলে এগিয়ে যাওয়া লেভারকুসেন আক্রমণের ধার না কমিয়ে মুহূর্মুহূ আক্রমণ চালিয়ে যেতে থাকে। ম্যাচের একেবারে শেষ মুহূর্তে তৃতীয় গোলটি পেয়ে যায় জাবির দল। গোলের জন্য মরিয়া বায়ার্নের গোলরক্ষকসহ প্রায় সব খেলোয়াড় ওপরে উঠে গিয়েছিল। পাল্টা আক্রমণ থেকে বল পেয়ে অনেকটা দূর থেকেই শট নেন জেরেমি ফ্রিমপং। বল জড়িয়ে যায় জালে।

গত সেপ্টেম্বরে দুই দলের প্রথম দেখায় ম্যাচ সমতায় শেষ হয়েছিল। এরপরে লেভারকুসেনকে পেছনে ফেলে শীর্ষে উঠে গিয়েছিল বায়ার্ন। কিন্তু মেইঞ্জকে হারিয়ে শীর্ষস্থান পুনরুদ্ধার করে লেভারকুসেন। এরপর গত সাড়ে চার মাস জায়গাটা ধরে রেখেছে জাবির দল।

২১ ম্যাচে ১৭ জয়ে ৫৫ পয়েন্ট লেভারকুসেনের। সমান ম্যাচে ৫০ পয়েন্ট বায়ার্নের।

সর্বশেষ খবর