Homeআন্তর্জাতিকআফগানিস্তানে সোভিয়েত আমলের গণকবরের সন্ধান!

আফগানিস্তানে সোভিয়েত আমলের গণকবরের সন্ধান!

আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় খোস্ত প্রদেশে একটি গণকবরের সন্ধান পাওয়া গেছে। এতে শতাধিক দেহাবশেষ রয়েছে এবং ধারণা করা হচ্ছে, গণকবরটি তৎকালীন সোভিয়েত ইউনিয়ন–সমর্থিত সরকারের আমলের।

শনিবার (১০ ফেব্রুয়ারি) খোস্তের মধ্যাঞ্চলের সারবানি এলাকায় একটি বাঁধ নির্মাণের কাজ চলার সময় কবরটির সন্ধান পাওয়া যায়। বার্তা সংস্থা এএফপির বরাত দিয়ে এ খবর জানিয়েছে এনডিটিভি।

খোস্ত শহরের মেয়র বিসমিল্লাহ বিলাল বলেন, প্রাথমিক তথ্য অনুযায়ী, গণকবরে যাদের দেহাবশেষ পাওয়া গেছে, আফগান ক্যালেন্ডার অনুযায়ী ১৩৫৮ সালে হত্যার পর তাদের কবর দেয়া হয়েছিল।

আফগান ক্যালেন্ডারের ১৩৫৮ সালের ব্যাপ্তি খ্রিষ্টীয় ক্যালেন্ডারে ১৯৭৯ সালের এপ্রিল থেকে ১৯৮০ সালের মার্চ পর্যন্ত। বিলাল আরও বলেন, গণকবরে ‘অন্তত ১০০টি দেহাবশেষ’ পাওয়া গেছে। কিছু দেহাবশেষে নারীদের পোশাক পাওয়া গেছে। সবাই বেসামরিক ব্যক্তি বলে ধারণা করা হচ্ছে। সমর্থিত কমিউনিস্টদের অভ্যুত্থানের সময় হত্যা করা হয়েছিল।

দেহাবশেষগুলো স্থানান্তরে একটি কমিটিকে দায়িত্ব দেয়া হয়েছে। স্থানীয় বাসিন্দারা পৌরসভার কর্মীদের দেহাবশেষগুলো সরাতে সাহায্য করছেন।

কয়েক দশকের সংঘাতের পর এখন পর্যন্ত আফগানিস্তানজুড়ে অনেক গণকবরের সন্ধান পাওয়া গেছে। ১৯৭৯ সালে সোভিয়েত বাহিনীর আক্রমণ, গৃহযুদ্ধ, যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন বাহিনীর তালেবান-বিরোধী অভিযান ইত্যাদি কারণে সংঘাত লেগেই ছিল দেশটিতে।

সর্বশেষ খবর