Homeঅর্থনীতিবিশ্বব্যাংকের কাছে নারীদের আর্থসামাজিক উন্নয়ন ও জলবায়ু প্রকল্পে বিশেষ ছাড়ে ঋণ চায়...

বিশ্বব্যাংকের কাছে নারীদের আর্থসামাজিক উন্নয়ন ও জলবায়ু প্রকল্পে বিশেষ ছাড়ে ঋণ চায় বাংলাদেশ

নারী উদ্যোক্তাদের আর্থসামাজিক উন্নয়নে বিশেষ তহবিল এবং জলবায়ু বিষয়ক প্রকল্প বাস্তবায়নে বিশ্বব্যাংকের কাছে বিশেষ ছাড়ে ঋণ প্রত্যাশা করে বাংলাদেশ।

রোববার (২৫ ফেব্রুয়ারি) বিশ্বব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (অপারেশনস) অ্যানা বেজার্ডের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে এ প্রত্যাশার কথা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিশ্বব্যাংককে উদ্দেশ্য করে প্রধানমন্ত্রী বলেন,
আপনারা (বিশ্বব্যাংক) বাংলাদেশের নারীদের আর্থসামাজিক উন্নয়নের জন্য একটি বিশেষ তহবিল দিতে পারেন। বিশেষ তহবিলটি নারী উদ্যোক্তা তৈরিতে সরকারের প্রচেষ্টাকে ত্বরান্বিত করবে।

বৈঠক শেষে প্রধানমন্ত্রীর স্পিচরাইটার এম নজরুল ইসলাম সাংবাদিকদের ব্রিফ করেন। শেখ হাসিনা বলেন, ‘আমরা সর্বোচ্চ অগ্রাধিকার হিসেবে নারীর ক্ষমতায়নের জন্য কাজ করে যাচ্ছি। নারী ও পুরুষ উভয়ের জন্যই সমান সুযোগ নিশ্চিত করা হয়েছে। তাই বাংলাদেশে কোনো লিঙ্গবৈষম্য নেই।’

বর্তমানে এক দিনের সফরে ঢাকায় অবস্থান করছেন বিশ্বব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (অপারেশনস) অ্যানা বেজার্ড। বাংলাদেশে এটি তার প্রথম সফর।

প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের আগে সকালে রাজধানীর আগারগাঁওয়ে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর দফতরে তার সঙ্গে বৈঠক করেন বিশ্বব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক। সেখানে বাংলাদেশের সমসাময়িক ও বিশ্বব্যাংকের অর্থায়নে চলমান প্রকল্প নিয়ে বৈঠক শেষে সংবাদকর্মীদের অ্যানা বেজার্ড বলেন, বিশ্ব অর্থনীতি সংকটের মধ্যে রয়েছে। বাংলাদেশ যার বাইরে না। এসবের মধ্যে প্রকল্প বাস্তবায়ন ও ঋণ পরিশোধের ক্ষেত্রে বাংলাদেশ ভালো অবস্থানে রয়েছে।

বৈঠকে আলোচনার বিষয়ে তিনি বলেন, মূল্যস্ফীতি কমাতে বিশ্বব্যাংক কীভাবে সহায়তা করতে পারে তা নিয়ে আলোচনা হয়েছে। তা ছাড়া সামাজিক সুরক্ষা, এসএমই খাতের উন্নয়ন নিয়েও কথা হয়েছে।

সর্বশেষ খবর