Homeঅর্থনীতিরোজার আগেই অস্থির বেগুনের বাজার

রোজার আগেই অস্থির বেগুনের বাজার

নিত্যপণ্যের দামে অস্বস্তি নিয়ে শুরু হচ্ছে রমজান। দাম কমানোর জন্য সরকার নানা উদ্যোগের পাশাপাশি বেশ কয়েকটি পণ্যের শুল্ক কমালেও এর কোনো প্রভাব নেই বাজারে। বরং দাম বেড়েছে রোজায় অতিপ্রয়োজনীয় পণ্য বেগুন, শষা ও লেবুর।

রোববার (১০ মার্চ) রাজধানীর কারওয়ান বাজারসহ বেশ কয়েকটি বাজার ঘুরে এ চিত্র দেখা যায়। বিক্রেতারা জানান, চাহিদা আর সরবরাহের যোগানে ঘাটতির কারণেই বাজারের নিত্যপণ্যের দাম ঊর্ধ্বমুখী। পাইকারি পর্যায় থেকে বাড়তি দামে পণ্য কেনায় এর প্রভাব পড়েছে খুচরা বাজারেও।

বাজারঘুরে দেখা যায়, মানভেদে প্রতিকেজি বেগুনের দাম ২০ থেকে ৪০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৮০ থেকে ১২০ টাকা পর্যন্ত। শসার কেজি ১০০ টাকা, আর প্রতি হালি লেবু বিক্রি হচ্ছে ৮০ টাকায়।

ক্রেতারা বলছেন, অন্যান্য দেশে রোজা এলে পণ্যের দাম কমানোর প্রতিযোগিতা চললেও বাংলাদেশে চলে দাম বাড়ানোর। যে যার মতো পারছে দাম বাড়িয়ে পকেট কাটছে ভোক্তার। দাম বাড়ানোর কারসাজিতে জড়িতদের দেওয়ানি ও ফৌজদারি শাস্তির আওতায় আনতে হবে।

এদিকে, নতুন করে বাড়তি দরের তালিকায় যুক্ত হয়েছে রমজানের অন্যতম অনুষঙ্গ খেসারির ডাল। দুইদিনের ব্যবধানের কেজিতে বেড়েছে অন্তত ২০ টাকা। নতুন করে ছোলার দাম কেজিতে বেড়েছে ৭ টাকা।

এর সঙ্গে ভারতীয় মসুর ডালের কেজিতে দাম বেড়েছে ২-৩ টাকা। বাড়তি দরের তালিকায় আছে চিনিও। প্রতি কেজি বিক্রি হচ্ছে দেড়শো টাকার ওপরে।

ক্রেতার অস্বস্তি বাড়াচ্ছে খেজুরের দামও। বছরের ব্যবধানে বাংলা খেজুরের কেজিতে ১২০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ২০০ টাকা। আর বরই খেজুর ১৫০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৪০০ টাকায়। মেদজুল ও মরিয়ম খেজুরে ২০০ টাকা বেড়ে প্রতি কেজি বিক্রি হচ্ছে এক হাজার থেকে ১ হাজার ৫০০ টাকায়।

সর্বশেষ খবর