Homeআন্তর্জাতিকগাজা যুদ্ধ নিয়ে বাইডেন-নেতানিয়াহুর মত মিলছে না!

গাজা যুদ্ধ নিয়ে বাইডেন-নেতানিয়াহুর মত মিলছে না!

আবারও ইসরাইলকে নিয়ে সমালোচনামূলক মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এক সাক্ষাৎকারে তিনি বলেন, নেতানিয়াহু যেভাবে যুদ্ধ করছেন তাতে ইসরাইলেরই ক্ষতি হচ্ছে। যদিও মার্কিন প্রেসিডেন্টের এমন মন্তব্যকে উড়িয়ে দিয়েছেন ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

রোববার (১০ মার্চ) মার্কিন সংবাদমাধ্যম পলিটিকোকে দেয়া এক সাক্ষাৎকারে ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, ইসরাইলের অধিকাংশ মানুষই গাজা নিয়ে তার নীতি ও সন্ত্রাসী গ্রুপ হামাসকে ধ্বংস করার পদক্ষেপকে সমর্থন করেন।

নেতানিয়াহু আরও বলেন, আমি জানি না প্রেসিডেন্ট (জো বাইডেন) কী বোঝাতে চেয়েছেন। তবে তিনি যদি মনে করেন, আমি ইসরাইলের অধিকাংশ মানুষের মতের বাইরে গিয়ে নেতৃত্ব দিই এবং তা তাদের স্বার্থকে ক্ষতিগ্রস্ত করে, তাহলে তিনি উভয় ক্ষেত্রেই ভুল।

তিনি বলেন, এটা আমার কেনো একান্ত নীতি না; এতে ইসরাইলের অধিকাংশ জনগণের সমর্থন আছে।

ইসরাইলি প্রধানমন্ত্রী আরও বলেন, অধিকাংশ ইসরাইলি বিশ্বাস করেন, আমরা যদি এটা (গাজায় অভিযান) না করি, তাহলে ৭ অক্টোবরের গণহত্যার পুনরাবৃত্তি হবে।

গাজায় পাঁচ মাসের বেশি সময় ধরে হামলা চালাচ্ছে ইসরাইল। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় রোববার (১০ মার্চ) জানিয়েছে, ইসরাইলি হামলায় উপত্যকাটিতে নিহতের সংখ্যা ৩১ হাজার ছাড়িয়ে গেছে। আহত হয়েছেন ৭২ হাজারের বেশি মানুষ।

তবে নিহতদের মধ্যে কতজন বেসামরিক ও কতজন হামাসের সদস্য, তা নিয়ে আলাদাভাবে তথ্য প্রকাশ করেনি স্বাস্থ্য মন্ত্রণালয়। তবে মন্ত্রণালয় জানিয়েছে, ইসরাইলের হামলায় গাজায় নিহতদের মধ্যে ৭২ শতাংশই নারী ও শিশু।

সম্প্রতি জার্মানি দৈনিক বিল্ডকে দেয়া এক সাক্ষাৎকারে নেতানিয়াহু দাবি করেন, ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় ইসরাইলের বিমান ও স্থল অভিযানে হামাসের ১৩ হাজার ‘সন্ত্রাসী’ নিহত হয়েছেন।

সর্বশেষ খবর