Homeআন্তর্জাতিকহাইতিতে গ্যাং সহিংসতার মধ্যে জাতিসংঘের ত্রাণবাহী কন্টেইনার ছিনতাই

হাইতিতে গ্যাং সহিংসতার মধ্যে জাতিসংঘের ত্রাণবাহী কন্টেইনার ছিনতাই

হাইতির প্রধান বন্দর থেকে জাতিসংঘের ত্রাণবাহী একটি কন্টেইনার ছিনতাই হয়েছে বলে দাবি করেছে জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা (ইউনিসেফ)। শনিবার (১৬ মার্চ) দেশটিতে গ্যাং সহিংসতার মধ্যে রাজধানী পোর্ট-অ-প্রিন্স বন্দর থেকে কন্টেইনারটি ছিনতাই হয়।

রোববার (১৭ মার্চ) এক প্রতিবেদনে ডয়েচে ভেলে জানায়, সংস্থাটির ১৭টি কন্টেইনারের মধ্যে একটি কন্টেইনার ছিনতাই হয়েছে। কন্টেইনারটিতে মাতৃত্বসেবা, নবজাতক এবং শিশুর বেড়ে ওঠার মতো প্রয়োজনীয় সামগ্রী মজুত ছিল।

অনেক দিন থেকেই হাইতিতে রাজনৈতিক ও মানবিক সংকট চলছে। এই সংকটের জেরে রাজধানী পোর্ট-অ-প্রিন্সের কিছু অংশে ক্ষুধা ও অপুষ্টিজনিত মৃত্যু বাড়তে পারে বলে আগেই সতর্ক করেছিল জাতিসংঘের এই সংস্থাটি।

সংস্থাটি আরও জানিয়েছে সেখানে প্রতি চারজন মহিলার মধ্যে একজন মৌলিক স্বাস্থ্যসেবার বাইরে।

এক বিবৃতিতে ইউনিসেফের হাইতি প্রতিনিধি ব্রুনো মেস বলেছেন, শিশুদের জীবন রক্ষাকারী প্রয়োজনীয় সামগ্রীর লুটপাট অবিলম্বে বন্ধ করতে হবে।

চলতি সপ্তায় হাইতির অনির্বাচিত প্রধানমন্ত্রী এরিয়েল হেনরি জানান যে একটি ক্রান্তিকালীন কাউন্সিল চালু হলে তিনি পদত্যাগ করবেন।

এর আগে হাইতির বিভিন্ন গ্যাং দলের সদস্যরা মিলে হেনরিকে পদত্যাগে বাধ্য করতে পোর্ট-অ-প্রিন্সের প্রায় ৮০ ভাগ দখল করে। সশস্ত্র দলের সদস্যরা রাজধানীর প্রধান কারাগারসহ সরকারি বেশ কয়েকটি ভবনে হামলা চালায়। এতে কারাগার থেকে ৪ হাজার বন্দি পালিয়ে যাওয়াসহ কয়েকজন নিহত হন।

নিরাপত্তাজনিত কারণে কয়েকটি হাসপাতাল বন্ধ ঘোষণা করা হয়। শুধু দুটি অস্ত্রোপচার অপারেটিং বিভাগ চালু ছিল। কিন্তু বিদ্যুৎ স্বল্পতা, জ্বালানি এবং চিকিৎসা সামগ্রির অপর্যাপ্ততায় এই হাসপাতাল দুটোর কার্যক্রম ভালভাবে চালানো সম্ভব হচ্ছিল না বলে জানায় সংস্থাটি।

সহিংসতার কারণে ৭ মার্চ থেকে বন্ধ হয়ে যাওয়া রাজধানীর প্রধান বন্দরের নিয়ন্ত্রণ পুনরুদ্ধারের চেষ্টা করছে আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারা।

সর্বশেষ খবর