Homeআন্তর্জাতিকঅরুণাচলকে ভারতের রাজ্য হিসেবে ‘স্বীকৃতি’ দিলো যুক্তরাষ্ট্র

অরুণাচলকে ভারতের রাজ্য হিসেবে ‘স্বীকৃতি’ দিলো যুক্তরাষ্ট্র

অরুণাচলকে ভারতের রাজ্য হিসেবে ‘স্বীকৃতি’ দিয়েছে যুক্তরাষ্ট্র। বুধবার (২০ মার্চ) এক বিবৃতিতে প্রদেশটি নিয়ে নিজেদের অবস্থান স্পষ্ট করে মার্কিন পররাষ্ট্র দফতর।

হিমালয় পার্বত্য অঞ্চলের পশ্চিমাংশের এক পাশে চীনের স্বায়ত্বশাসিত অঞ্চল তিব্বত, অন্যপাশে অরুণাচল রাজ্য। তিব্বত-অরুণাচল সীমান্তের দৈর্ঘ্য তিন হাজার কিলোমিটার। গত কয়েক দশক ধরে অরুণাচলকে নিজেদের ভূখণ্ড বলে দাবি করে আসছে চীন।

এই ইস্যুতে ১৯৬২ সালে দুই প্রতিবেশী দেশ ভারত ও চীনের প্রথম যুদ্ধ হয়। আর সবশেষ হয় ২০২০ সালে। এতে ২০ ভারতীয় ও ৪ চীনা সেনা নিহত হন বলে জানা যায়। এরপর থেকে অরুণাচল-তিব্বত সীমান্ত এলাকায় বিপুল সংখ্যক সেনা মোতায়েন করেছে দুই দেশই।

এমন পরিস্থিতির মধ্যেই বুধবার এক সংবাদ সম্মেলনে মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র বেদান্ত প্যাটেল বলেন,
অরুণাচলকে ভারতীয় ভূখণ্ড হিসেবে স্বীকৃতি দিয়েছে যুক্তরাষ্ট্র। সেইসঙ্গে সীমান্ত পেরিয়ে অন্য কোনো রাষ্ট্রের সামরিক বা বেসামরিক অনুপ্রবেশ, স্থাপনা নির্মাণ ও দখলদারিত্বের মাধ্যমে অরুণাচলকে নিজেদের এলাকা বলে প্রচারের একতরফা চেষ্টারও তীব্র বিরোধিতাও করছে যুক্তরাষ্ট্র।

চলতি সপ্তাহের শুরুর দিকে চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র এবং দেশটির সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত কর্নেল শ্যাং জিয়াওগ্যাং এক সাক্ষাৎকারে অরুণাচলকে তিব্বতের অংশ বলে দাবি করেন। তিনি বলেন,

ওই অঞ্চলটি তিব্বতের। ভারত অবৈধভাবে সেটি দখল করে নাম দিয়েছে অরুণাচল প্রদেশ। চীন এই পদক্ষেপের তীব্র বিরোধিতা করে ও এ অঞ্চলকে কখনো ভারতীয় ভূখণ্ড হিসেবে স্বীকৃতি না দিতে দৃঢ় প্রতিজ্ঞ।

সর্বশেষ খবর

Exit mobile version