Homeখেলাঅ্যাডিডাসের সঙ্গে ৭ দশকের সম্পর্ক ছিন্ন করল জার্মানি

অ্যাডিডাসের সঙ্গে ৭ দশকের সম্পর্ক ছিন্ন করল জার্মানি

ক্রীড়াসামগ্রী প্রস্তুতকারী প্রতিষ্ঠান অ্যাডিডাসের সঙ্গে ঐতিহাসিক জুটি ভেঙে দিলো জার্মান ফুটবল অ্যাসোসিয়েশন (ডিএফবি)। স্বদেশি প্রতিষ্ঠানটির সঙ্গে ৭ দশকের সম্পর্ক ছিন্ন করে তারা যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান নাইকির সঙ্গে জুটি বাঁধছে।

২০২৬ সালে অ্যাডিডাসের সঙ্গে চুক্তির মেয়াদ শেষে ২০২৭ সাল থেকে নাইকির সঙ্গে আনুষ্ঠাকিভাবে যাত্রা শুরু করবে জার্মান ফুটবল টিম। যার মেয়াদ শেষ হবে ২০৩৪ সালে। গত বৃহস্পতিবার (২১ মার্চ) এক বিবৃতিতে অ্যাডিডাসের সঙ্গে চুক্তি ছিন্ন করে নাইকিকে বেছে নেয়ার ঘোষণা দেয় ডিএফবি।

জার্মানির হ্যারজজেনুরেখে ১৯৪৯ সালে প্রতিষ্ঠিত হয় অ্যাডিডাস। এর পাঁচ বছর পর ১৯৫৪ সাল থেকে জার্মান জাতীয় দলের স্পন্সর প্রতিষ্ঠান হিসেবে কাজ করে আসছিল তারা। অ্যাডিডাসের ক্রীড়াসামগ্রী ব্যবহার করে ১৯৫৪ থেকে ২০১৪ সালের মধ্যে চারটি ফিফা বিশ্বকাপ জিতেছে জার্মানিরা।

মূলত নাইকি থেকে মোটা অঙ্কের প্রস্তাব পাওয়ায় অ্যাডিডাসের সঙ্গে ৭০ বছরের বেশি সময়ের সম্পর্ক ছিন্ন করেছে জার্মান ফুটবল অ্যাসোসিয়েশন। বিবৃতিতে তারা জানিয়েছে, ‘জার্মানিতে ফুটবলের উন্নয়নের মূল লক্ষ্য নিয়ে এ পার্টনারশিপে পরবর্তী দশকে কাজ করে যাবে ডিএফবি।’

তবে ডিএফবি আর্থিকভাবে লাভবান হলেও নিজ দেশের প্রতিষ্ঠানের সঙ্গে দীর্ঘ ৭ দশকের সম্পর্ক ছিন্নকে ভালোভাবে দেখছেন না জার্মানির ভাইস চ্যান্সেলর রবার্ট হ্যাবেক। তিনি কঠোর সমালোচনা করেছে জার্মান ফুটবল অ্যাসোসিয়েশনের।

রবার্ট হ্যাবেক বলেন, ‘তিন ফিতা (অ্যাডিডাস লোগো) ছাড়া জার্মান জার্সি কল্পনা করতে পারছি না আমি। আমার কাছে, অ্যাডিডাস এবং ব্ল্যাক-রেড-গোল্ড (জার্মান জাতীয় পতাকা) সবসময় পরস্পর সম্পর্কযুক্ত। জার্মানির পরিচয় বহনকারী একটি চিহ্ন। (বিদেশি প্রতিষ্ঠানের তুলনায়) স্থানীয় প্রতিষ্ঠানের প্রতি ভালোবাসাটা আমি একটু বেশি পছন্দ করতাম।’

অ্যাডিডাসের চিরচেনা লোগোতে আগামী জুনে ইউরো চ্যাম্পিয়নশিপ এবং ২০২৬ সালে ফিফা বিশ্বকাপে জার্মানি ফুটবল দলকে শেষবার দেখা যাবে।

সর্বশেষ খবর