Homeখেলাজানা গেল কোপা আমেরিকায় আর্জেন্টিনা ও ব্রাজিলের প্রথম প্রতিপক্ষের নাম

জানা গেল কোপা আমেরিকায় আর্জেন্টিনা ও ব্রাজিলের প্রথম প্রতিপক্ষের নাম

জুনে যুক্তরাষ্ট্রের মাটিতে বসছে কোপা আমেরিকার আসর। আসর শুরুর প্রায় ছয় মাস আগেই পূর্ণাঙ্গ সূচি ঘোষণা করা হয়েছিল। সূচি ঘোষণা হলেও তখনও দুটি দল চূড়ান্ত হয়নি। অবশেষে ব্রাজিল ও আর্জেন্টিনার দুই গ্রুপে থাকা এই দুই দলের নাম প্রকাশ করেছে আয়োজক কনমেবল।

১৬ দল নিয়ে ২০ জুন থেকে শুরু হবে কোপা আমেরিকার আসর। চার দলে ভাগ হয়ে দলগুলো লড়বে এই টুর্নামেন্টে। বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনা গ্রুপ ‘এ’তে এবং আরেক পরাশক্তি ব্রাজিল লড়বে গ্রুপ ‘ডি’তে। তবে আগেই সূচি ঘোষণা হলেও দুটি দল অনিশ্চিত ছিল এতদিন। আর্জেন্টিনা ও ব্রাজিলের গ্রুপে একটি করে দলের জায়গা ফাঁকা ছিল। অবশেষে টুর্নামেন্ট শুরুর প্রায় তিন মাস আগে দুটি দল কোপা আমেরিকায় অংশগ্রহণের যোগ্যতা অর্জনে সমর্থ হয়েছে। টুর্নামেন্টের শেষ দুই দল হিসেবে জায়গা নিশ্চিত করেছে কোস্টারিকা ও কানাডা।

আর্জেন্টিনার ‘এ’ গ্রুপে শেষ দল হিসেবে জায়গা করে নিয়েছে কানাডা। অন্যদিকে গ্রুপ ‘ডি’তে ব্রাজিলের প্রতিপক্ষ হিসেবে থাকছে কোস্টারিকা।

গতকাল শনিবার (২৩ মার্চ) দেশ দুটি কোপা আমেরিকায় খেলার যোগ্যতা অর্জন করেছে বলে জানিয়েছে লাতিন ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা কনমেবল। কানাডা ও কোস্টারিকা কনকাকাফ অঞ্চলের প্লে-অফের শীর্ষ দুই দল হিসেবে জায়গা করে নিয়েছে। প্লে অফের শেষ ম্যাচে ত্রিনিদাদ অ্যান্ড টোবাগোকে ২-০ গোলে হারিয়েছে কানাডা। অন্যদিকে কোস্টারিকা ৩-১ গোলে হারিয়েছে হন্ডুরাসকে।

গ্রুপ এ ‘তে আর্জেন্টিনার প্রতিপক্ষ হিসেবে থাকছে পেরু, চিলি ও কানাডা।এই গ্রুপকেই এবারের আসরের গ্রুপ অব ডেথ বলা হচ্ছে। ব্রাজিলের প্রতিপক্ষ হিসেবে গ্রুপ ‘ডি’তে আছে কলম্বিয়া, প্যারাগুয়ে ও কোস্টারিকা।

টুর্নামেন্টের প্রথম দিনে ২১ জুন কানাডার বিপক্ষে ম্যাচ দিয়ে আসর শুরু করবে আর্জেন্টিনা। এরপর ২৬ জুন চিলি এবং ৩০ জুন পেরুর মুখোমুখি হবে বর্তমান চ্যাম্পিয়নরা।

অন্যদিকে ব্রাজিল ২৫ জুন প্রথম ম্যাচে কোস্টারিকার মুখোমুখি হবে। এরপর ২৯ জুন প্যারাগুয়ে এবং ৩ জুলাই কলম্বিয়ার মুখোমুখি হবে ব্রাজিল।

কোপা আমেরিকায় কে কোন গ্রুপে-

গ্রুপ এ: আর্জেন্টিনা, পেরু, চিলি, কানাডা
গ্রুপ বি: মেক্সিকো, ইকুয়েডর, ভেনেজুয়েলা, জ্যামাইকা
গ্রুপ সি: যুক্তরাষ্ট্র, উরুগুয়ে, পানামা, বলিভিয়া
গ্রুপ ডি: ব্রাজিল, কলম্বিয়া, প্যারাগুয়ে ও কোস্টারিকা।

সর্বশেষ খবর