Homeআন্তর্জাতিকমোদির বিরুদ্ধে একাট্টা বিরোধীরা

মোদির বিরুদ্ধে একাট্টা বিরোধীরা

ভারতে নির্বাচনী প্রচারণার প্রথমদিনই বিজেপির বিরুদ্ধে হুঁশিয়ারি দিলেন বিরোধীরা। একাট্টা হয়ে ধরপাকড়কের বিরুদ্ধে অবস্থান জানিয়েছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী ও তৃণমূল কংগ্রেসের সভানেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

রোববার (৩১ মার্চ) দিল্লির রামলীলা ময়দানে ইন্ডিয়া জোটের সমাবেশ হয়। জোটের অন্যতম প্রধান নেতা অরবিন্দ কেজরিওয়ালের গ্রেফতারের প্রতিবাদে রাজনৈতিক সভায় বক্তব্য রাখতে গিয়ে কার্যত এ নির্বাচনকে গণতন্ত্র এবং সংবিধান বাঁচানোর নির্বাচন বলে মন্তব্য করেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। তিনি বলেন, দেশের এক শ্রেণির বাণিজ্যকর্তাদের সঙ্গে মোদির বন্ধুত্ব রয়েছে।

কংগ্রেস নেতা বলেন, এটা নিছক ভোট দেয়ার নির্বাচন নয়, এটা গণতন্ত্র বাঁচানোর নির্বাচন। ক্রিকেটের পরিভাষা ব্যবহার করে তিনি বলেন, প্রধানমন্ত্রী মোদি ইডি, আয়কর, সিবিআইয়ের সাহায্যে ম্যাচ পাতাতে চাইছেন। ভোট শুরুর আগেই মুখ্যমন্ত্রীদের জেলে পুরছেন। কংগ্রেসের ব্যাংক হিসাব জব্দ করেছেন। তিনি বিরোধীদের চান না। ভেবেচিন্তে ভোট না দিলে ম্যাচ গড়াপেটার নায়ক কিন্তু জিতে যাবে।

অন্যদিকে রোববার ধুবুলিয়ার সুকান্ত স্পোর্টিং ক্লাবের মঞ্চে তৃণমূল কংগ্রেসের প্রথম নির্বাচনী জনসভায় দেয়া বক্তব্যে বিজেপির বিরুদ্ধে প্রধান হাতিয়ার হিসেবে সিএএ আইন বাস্তবায়ন না করার হুঙ্কার দেন মমতা বন্দ্যোপাধ্যায়।

তিনি বলেন, আমি গ্যারান্টি দিচ্ছি। আপনারা আমার ওপর আস্থা রাখুন। মোদির গ্যারান্টি জিরো। আমি বাংলায় সিএএ করতে দেব না, এনআরসি করতেও দেব না। কাউকে নতুন করে উদ্বাস্তু হতে দেব না।

যদিও বিজেপি এসব ইস্যুকে পাত্তা দিতে নারাজ। তাদের দাবি বিজেপিবিরোধী ইন্ডিয়া জোটের মধ্যে বেশিরভাগ রাজনৈতিক দল দুর্নীতিতে জর্জরিত। এরই মধ্যে বেশ কয়েকজন মুখ্যমন্ত্রী এবং শীর্ষ বিরোধী নেতা গ্রেফতার হয়েছেন। আর্থিক দুর্নীতির অভিযোগ থেকে চোখ ঘোরাতেই বিজেপির বিরুদ্ধে নির্বাচনের আগে এসবকে ইস্যু করা হচ্ছে বলে অভিযোগ তাদের।

ভারতের কমবেশি প্রায় শতাধিক রাজনৈতিক দল জাতীয় এ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে। এর মধ্যে প্রতিদ্বন্দ্বিতায় থাকা প্রধান দলগুলো হলো বিজেপি, কংগ্রেস, তৃণমূল এবং বিভিন্ন বাম দল।

আগামী ১৯ এপ্রিল শুরু হচ্ছে ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফা ভোটগ্রহণ। সাত দফার মধ্যে এপ্রিলে দুদফা, মে মাসে চার দফা এবং জুন মাসে এক দফা ভোটগ্রহণের মধ্যদিয়ে জাতীয় নির্বাচন কমিশন নির্বাচনী ভোট প্রক্রিয়া শেষ করে ৪ জুন ৫৪৩ আসনের ফল প্রকাশ করবে।

সর্বশেষ খবর