Homeআন্তর্জাতিকরাশিয়ার কারাগারের ওয়েবসাইট হ্যাক

রাশিয়ার কারাগারের ওয়েবসাইট হ্যাক

রাশিয়ার বিরোধী নেতা অ্যালেক্সি নাভালনির মৃত্যুর প্রতিশোধ নিতে দেশটির কারাগারের সব তথ্য হ্যাক করেছে হ্যাকাররা। পুতিনের সমালোচক হিসেবে পরিচিত নাভালনির কারাগারে মৃত্যুর কারণ জানতেই তার সমর্থক হিসেবে দাবি করা একদল হ্যাকার এটি করেছে।

সোমবার (১ এপ্রিল) সংবাদমাধ্যম সিএনএন’র একটি বিশ্লেষণধর্মী প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। এছাড়াও কারাগারের একটি অনলাইন শপ হ্যাক করে খাবারের মূল্যতালিকা পরিবর্তন করে দেয় নাভালনি সমর্থকেরা।
প্রতিবেদনে বলা হয়, নাভালনির মৃত্যুর পর ক্রেমলিন-বিরোধী হ্যাকারদের একটি দল প্রতিশোধ নিতে সুযোগের অপেক্ষায় ছিল। এসকল সমর্থকেরা কারাগারের একটি কম্পিউটারের এক্সেস ব্যবহার করে প্রায় ৮ লাখ বন্দী এবং তাদের পরিচিতজনের তথ্য সংগ্রহ করে।

হ্যাকারদের উদ্দেশ্য বন্দি ও তাদের স্বজনদের সঙ্গে কথা বলে নাভালনির মৃত্যুর আসল কারণ খুঁজে বের করা। সিএনএন হ্যাকারদের শেয়ার করা স্ক্রিনশটগুলো পর্যালোচনা করে জানায়, ছবিগুলোতে থাকা একাধিক বন্দির নাম তারা পাবলিক রেকর্ডরের সঙ্গে মিলিয়েছে। আর সে অনুযায়ী ওই সকল বন্দী বর্তমানে রুশ কারাগারে রয়েছে।

এছাড়া হ্যাকাররা কারাগারের অনলাইন শপের তথ্যও পরিবর্তন করে দেয়। এই অনলাইন শপ থেকে পরিবারের সদস্যরা বন্দীদের জন্য খাবার কিনতে পারে। তাই হ্যাকাররা খাবারের মূল্য পরিবর্তন করে অনেক কমিয়ে দেয়।

এছাড়াও নাভালনি ও তার স্ত্রীর একটি ছবি সাইটটিতে দিয়ে সেখানে নাভালনি চিরজীবি হোক এমন বার্তা প্রকাশ করে। সিএনএনের তথ্য মতে, কারাগারের অনলাইন শপটি রুশ মালিকানাধীন।

চলতি বছরের ১৬ ফেব্রুয়ারি রাশিয়ার আর্কটিক সার্কেলের উত্তরে পেনাল কলোনির একটি কারাগারে রহস্যজনকভাবে মারা যান দেশটির বিরোধীদলীয় নেতা ও প্রেসিডেন্ট পুতিনের সমালোচক অ্যালেক্সি নাভালনি। এরপরই বিশ্ববাসীর তোপের মুখে পড়েন পুতিন। নাভালনির মৃত্যুর প্রতিবাদে বিশ্বের বিভিন্ন দেশে হয় বিক্ষোভ সমাবেশ। কারাগার কর্তৃপক্ষ এই মৃত্যুকে স্বাভাবিক বললেও সে কথা মানতে নারাজ নাভালনি সমর্থকেরা। তাদের দাবি কারাগারে নির্যাতন করে হত্যা করা হয়েছে এই বিরোধী নেতাকে।

সর্বশেষ খবর