Homeআন্তর্জাতিকমারা গেছেন বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি

মারা গেছেন বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি

বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি জুয়ান ভিসেনটি পেরেজ মোরা মারা গেছেন। মঙ্গলবার (২ এপ্রিল) ১১৪ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

তার পরিবারের সদস্যরা এই তথ্য নিশ্চিত করেছেন। খবর এনডিটিভির। ১১৪ বছর বয়সী মোরা দক্ষিণ আমেরিকার দেশ ভেনেজুয়েলার নাগরিক ছিলেন। ২০২২ সালের ৪ ফেব্রুয়ারি গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস তাকে বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি হিসেবে আনুষ্ঠানিক স্বীকৃতি দেয়। সে সময় তার বয়স ছিল ১১২ বছর ২৫৩ দিন।

পরিবার ও বন্ধুদের কাছে তিনি ‘টিও’ নামে পরিচিত ছিলেন। ১৯০৯ সালের ২৭ মে ভেনেজুয়েলার তাচিরা প্রদেশের এল কোবরে শহরে তার জন্ম। পরিবারের নবম সন্তান ছিলেন তিনি। তিনি নিজে ১১ সন্তানের পিতা।

গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসের তথ্য অনুযায়ী, কৃষক পরিবারে জন্ম নেয়া জুয়ান মাত্র ৫ বছর বয়সেই বাবা এবং ভাইদের সঙ্গে আখ ও কফি ক্ষেতের কাজে যোগ দেন। পরে এক সময় এল কোবরে শহরের শেরিফ (প্রধান আইন কর্মকর্তা) হয়েছিলেন। কিন্তু শেরিফ হওয়ার পরও কৃষিকাজ চালিয়ে গেছেন তিনি।

অনেকেই সামাজিক যোগাযোগমাধ্যমে মোরার মৃত্যুর সংবাদ শেয়ার করেছেন। দেশটির প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো তার এক্স অ্যাকাউন্টে লেখেন, ‘১১৪ বছর বয়সী জুয়ান ভিসেনটি পেরেজ মোরা আজ আমাদের ছেড়ে অনন্তলোকে যাত্রা করেছেন।’

সর্বশেষ খবর