Homeজাতীয়বাংলাদেশ থেকে সরাসরি তৈরি পোশাক আমদানি করতে পারে ব্রাজিল: শেখ হাসিনা

বাংলাদেশ থেকে সরাসরি তৈরি পোশাক আমদানি করতে পারে ব্রাজিল: শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, কোনো তৃতীয় পক্ষ নয়, বাংলাদেশ থেকে সরাসরি তৈরি পোশাক আমদানি করতে পারে ব্রাজিল; প্রয়োজন দ্বিপাক্ষিক বাণিজ্যে ভারসাম্য।

সোমবার (০৮ এপ্রিল) গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী মাউরো ভিয়েরা।
পরে তাদের এ বৈঠকের কথা সাংবাদিকদের জানানো হয়।

প্রধানমন্ত্রী বলেন,

কোনো তৃতীয় পক্ষ নয়, বাংলাদেশ থেকে সরাসরি তৈরি পোশাক আমদানি করতে পারে ব্রাজিল; প্রয়োজন দ্বিপাক্ষিক বাণিজ্যে ভারসাম্য।

এর আগে গতকাল রোববার বিকেলে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী মাউরো ভিয়েরা। দ্বিপাক্ষিক বৈঠক শেষে সাংবাদিকদের মাউরো ভিয়েরা বলেন, বাংলাদেশের উন্নয়ন উল্লেখ করার মতো। সহযোগিতার নতুন নতুন ক্ষেত্র নিয়ে আলাপ হয়েছে। আমরা বৈঠকে স্থানীয় ও আন্তর্জাতিক বহু বিষয় নিয়ে কথা বলেছি। জি–২০ সম্মেলনে যেতে বাংলাদেশকে আমন্ত্রণ জানানো হয়েছে এবং এটি তারা গ্রহণ করেছে। আর ব্রাজিলের পক্ষ থেকে আগামীতে ব্রিকসে বাংলাদেশের সদস্য পদ পেতে দৃঢ় সমর্থন দেয়া হবে।

তিনি আরও বলেন, মানুষের জীবনমান উন্নয়নে কঠোর পরিশ্রমের কারণে এদেশবাসী প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আবারও নির্বাচিত করেছেন।

এর আগে ভিয়েরা ব্রাজিল সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ব্রাজিলের প্রেসিডেন্ট লুলার দেয়া আমন্ত্রণপত্র পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের কাছে পৌঁছে দেন।

দুদিনের সফরে ঢাকায় ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী মাউরো ভিয়েরা। রোববার (৭ এপ্রিল) সকাল সাড়ে ১০টার দিকে তাকে বহনকারী বিমানটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়। পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বিমানবন্দরে তাকে স্বাগত জানান। ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ২৪ সদস্যের একটি ব্যবসায়ী প্রতিনিধিদল ঢাকায়। ব্রাজিলের ব্যবসায়ী প্রতিনিধিদল এফবিসিসিআইয়ের সঙ্গে বৈঠক করে। ব্রাজিল বাংলাদেশে কম দামে মাংস রফতানির আগ্রহ প্রকাশ করেছে। ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রীর সফরে দুদেশের মধ্যে কারিগরি সহযোগিতার বিষয়ে একটি চুক্তি ও ক্রীড়া খাতে সহযোগিতার বিষয়ে সমঝোতা স্মারক (এমওইউ) সই হয়েছে।

সর্বশেষ খবর