Homeআন্তর্জাতিকআফগানিস্তানে ঈদ কবে?

আফগানিস্তানে ঈদ কবে?

মুসলিম বিশ্বের বেশিরভাগ দেশের ঈদ উদযাপনের তারিখ জানা গেছে। এবার জানা গেল আফগানিস্তানের ঈদের তারিখ। দক্ষিণ এশিয়ার দেশটিতে মঙ্গলবার (৯ এপ্রিল) পবিত্র রমজানের শেষ দিন। আগামী বুধবার (১০ এপ্রিল) ঈদুল ফিতর উদযাপন করতে দেশটির মুসলিমরা।

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে এরই মধ্যে আফগানিস্তানে নিরাপত্তা ব্যবস্থা ব্যাপকভাবে জোরদার করা হয়েছে। দেশজুড়ে ঈদগাহ, মসজিদ, বিনোদন পার্ক এবং গুরুত্বপূর্ণ ও স্পর্শকাতর বিভিন্ন এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

২০২১ সালে বিদেশি সৈন্যদের পরাজিত করে আফগানিস্তানে ক্ষমতায় আসে তালেবান। এরপর থেকে ক্রমাগত দেশটির নিরাপত্তা ব্যবস্থার পরিবর্তন হতে থাকে। তারপরও দেশটিতে প্রতিবছর কয়েকডজন বোমা হামলার ঘটনা ঘটেছে। সম্প্রতি সন্ত্রাসী হামলা বেড়েছে।

সবশেষ গত মাসেই আফগানিস্তানের দক্ষিণাঞ্চলীয় কান্দাহার শহরে আত্মঘাতী বোমা হামলার ঘটনা ঘটে। এতে অন্তত ২১ জন নিহত হন। আহত হন আরও বেশ কয়েকজন। ঈদের সময়ও হামলা হতে পারে বলে আশঙ্কা নাগরিকদের। তাই আগে ভাগেই নিরাপত্তা জোরদার করছে সরকার।

মুসলিম বিশ্বের সব দেশের মতো আফগানিস্তানও তিনদিন ধরে ঈদুল ফিতর উদযাপন করে। এই সময় পরিবার, গোষ্ঠী ও গোত্রে শান্তি ও সংহতির বার্তা প্রচার করা হয়।

আফগান সমাজে সম্প্রীতি প্রতিষ্ঠায় একে অপরের বাড়িতে যাওয়ার রেওয়াজ রয়েছে। কুস্তি ও বুজকাশি নামে ঘোড়দৌড় বা ছাগল ধরার মতো ঐতিহ্যবাহী খেলার আয়োজন করা হয়।

সর্বশেষ খবর