Homeখেলাসিটির হাতেই উঠবে প্রিমিয়ার লিগ শিরোপা

সিটির হাতেই উঠবে প্রিমিয়ার লিগ শিরোপা

ইংলিশ প্রিমিয়ার লিগে জমজমাট পয়েন্ট টেবিলের লড়াই। সমান ম্যাচ খেলে সমান পয়েন্ট নিয়ে টেবিলের এক ও দুইয়ে অবস্থান আর্সেনাল ও লিভারপুলের। তবে, তিনে থাকা ম্যানচেস্টার সিটিকে শিরোপার বড় দাবিদার বলে ভবিষ্যদ্বানী করেছে ফুটবল পরিসংখ্যান ও তথ্যভিত্তিক প্রতিষ্ঠান ‘অপটা সুপারকম্পিউটার’। মৌসুমের বাকি ম্যাচগুলো সহজ প্রতিপক্ষের সঙ্গে হওয়ায় ম্যানচেস্টার সিটির শিরোপা জয়ের সম্ভাবনা সবচেয়ে বেশি বলে দাবি সুপারকম্পিউটারের।

২০২২-২৩ মৌসুমটা একেবারে স্বপ্নের মতো কাটিয়েছে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটি। নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগ, প্রিমিয়ার লিগ এবং এফএ কাপের ট্রফি জয় করে সিটি। এক মৌসুমেই সিটির ট্রফি কেইসটা হয়ে ওঠে বেশ সমৃদ্ধ। সেই সুখমস্মৃতি সঙ্গী করেই এবারের মৌসুমের জন্যেও পরিকল্পনা সাজিয়েছেন মাস্টারমাইন্ড পেপ গার্দিওলা। তবে, সব কিছু কি আর পরিকল্পনা মাফিক হয়?

এবারের মৌসুমের শুরুটা ভালো হলেও, এরপর আর নিজেদের সেরা ছন্দটা ধরে রাখতে পারেনি সিটি। গেলো মৌসুমে সিটিজেনদের ঘাড়ে নিঃশ্বাস ফেলা আর্সেনাল এ মৌসুমেও দারুণ ছন্দে। ইপিএল পয়েন্ট টেবিলে রীতিমতো হাড্ডাহাড্ডি লড়াই চলছে আর্সেনাল, লিভারপুল ও ম্যানচেস্টার সিটির মধ্যে। সমান ম্যাচ খেলে ৭১ পয়েন্ট নিয়ে টেবিলের এক এবং দুইয়ে আছে আর্সেনাল ও লিভারপুল আর মাত্র এক পয়েন্ট কম নিয়ে টেবিলের তিনে অবস্থান বর্তমান চ্যাম্পিয়ন সিটির।

লিগে আর বাকি মাত্র সাত ম্যাচ। পয়েন্ট টেবিলের হিসেব-নিকেষে পরিস্থিতি পাল্টে যেতে পারে যেকোনো সময়। টেবিলে পিছিয়ে থাকলেও, ম্যানচেস্টার সিটিকেই ইপিএল শিরোপার বড় দাবিদার হিসেবে দেখছে ফুটবল পরিসংখ্যান ও তথ্যভিত্তিক প্রতিষ্ঠান অপটা সুপারকম্পিউটার। টানা চতুর্থবারের মতো লিগ শিরোপা জয়ে সিটির সম্ভাবনা ৩৯ দশমিক ৭ শতাংশ।

সুপারকম্পিউটারের প্রেডিকশন অনুযায়ী, লিভারপুলের শিরোপা জয়ের সম্ভাবনা ৩১ দশমিক ৩ শতাংশ। এক ম্যাচ আগেও লিভারপুলের সম্ভাবনা ছিলো ৪৫ শতাংশ, তবে নিজেদের শেষ ম্যাচে ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে ড্র করায় সে সম্ভাবনা কিছুটা কমেছে। এছাড়াও, টেবিল টপার আর্সেনালের ট্রফি জয়ের সম্ভাবনা ২৯ শতাংশ। ৩২তম রাউন্ডের আগে গানারদের চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনা ছিলো ২১ দশমিক ৪ শতাংশ।

তবে, লিগ শিরোপা জয়ের দৌড়ে সিটিকে এগিয়ে রাখার পেছনে বেশ কিছু কারণও দেখিয়েছে সুপারকম্পিউটার। বাকি সাত ম্যাচের তিনটিই নিজেদের মাঠে খেলবে তারা। ইতিহাদে জায়ান্টদের প্রতিপক্ষ অপেক্ষাকৃত দুর্বল লুটন টাউন, উলভস ও ওয়েস্ট হ্যাম। অন্য ম্যাচগুলোও ব্রাইটন, নটিংহ্যাম ও ফুলহ্যামের মতো দলের বিপক্ষে। ফুটবলারদের সাম্প্রতিক ফর্ম বিবেচনায়ও এগিয়ে আছে সিটিজেনরা।

এদিকে, মৌসুমের শেষ ভাগে দুই বিগ ম্যাচে টটেনহ্যাম ও ম্যানচেস্টার ইউনাইটেডের মাঠে লড়তে হবে আর্সেনালকে। আর লিভারপুল খেলবে ৪টি অ্যাওয়ে ম্যাচ। তাই গার্দিওলার দলের যাত্রা পথটাকে আর্সেনাল কিংবা লিভারপুলের চেয়ে মসৃণই বলছে সুপারকম্পিউটার।

সর্বশেষ খবর