Homeআন্তর্জাতিকইরানের হামলা নিয়ে কী বলছে ইউক্রেন

ইরানের হামলা নিয়ে কী বলছে ইউক্রেন

ইসরাইলের মতো আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা গড়ে তুলতে মিত্র দেশগুলোর সহায়তা চাইলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। একইসঙ্গে ইসরাইলি ভূখণ্ড লক্ষ্য করে ইরানের ড্রোন এবং ক্ষেপণাস্ত্র হামলার নিন্দা জানিয়েছেন তিনি। খবর টাইমস অব ইসরাইলের।

রোববার (১৪ এপ্রিল) সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেয়া এক পোস্টে জেলেনস্কি বলেন, ইরানের পদক্ষেপগুলো সমগ্র অঞ্চল এবং বিশ্বকে হুমকির মুখে ফেলেছে, ঠিক যেমন রাশিয়ার পদক্ষেপগুলো একটি বৃহত্তর সংঘাতের হুমকি দিচ্ছে এবং সন্ত্রাস ছড়ানোর ক্ষেত্রে দুই দেশের মধ্যে সুস্পষ্ট সহযোগিতাকে অবশ্যই বিশ্বের কাছ থেকে একটি দৃঢ় ও ঐক্যবদ্ধ প্রতিক্রিয়ার মুখোমুখি হতে হবে।

ইউক্রেনের বিভিন্ন অঞ্চলে রাশিয়ার ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা রুখতে তেল আবিবের মতো শক্তিশালী প্রতিরোধ ব্যবস্থা গড়ে তুলতে মিত্র দেশগুলোর সহায়তা চান ইউক্রেনের প্রেসিডেন্ট।

নিজের ভিডিও ভাষণে ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, বিশ্ব দেখেছে ইসরাইল তার প্রতিরক্ষায় একা ছিল না-আকাশে হুমকিগুলোও তার মিত্রদের মাধ্যমেই ধ্বংস হয়েছে। আকাশ থেকে হুমকি প্রতিহত করতে ইসরায়েলের মতোই তার দেশেরও মিত্রদের সাহায্যের প্রয়োজন।

১ এপ্রিল ইরানি কনস্যুলেটে হামলার প্রতিশোধ নিতে শনিবার (১৩ এপ্রিল) রাতে ইসরাইলে নজিরবিহীন হামলা চালায় তেহরান। তবে ইরানের ছোঁড়া ৯৯ শতাংশ ড্রোন ও ক্ষেপণাস্ত্রই ভূপাতিতের দাবি করেছে ইসরাইল। এরপরই আলোচনায় আসে ইসরাইলের অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার বিষয়টি।

সর্বশেষ খবর