Homeখেলাজাবি দায়িত্ব নেয়ার সময় লেভারকুসেন ছিল অবনমন তালিকায়

জাবি দায়িত্ব নেয়ার সময় লেভারকুসেন ছিল অবনমন তালিকায়

প্রায় সাড়ে ৫০০ দিন আগে বেয়ার লেভারকুসেনের দায়িত্ব নিয়েছিলেন রিয়াল মাদ্রিদ লিজেন্ড জাবি আলোনসো। ২০২২ সালের ৫ অক্টোবর ম্যানেজার পদে আসীন হন তিনি। তখন লেভারকুসেন ছিল বুন্দেসলিগায় অবনমন তালিকায়। সেই দলটিকেই ২০২৩-২৪ মৌসুমে লিগ শিরোপা জেতালেন জাবি।

রোববার (১৪ এপ্রিল) ওয়ার্ডার ব্রেমেনের মুখোমুখি হয় লেভারকুসেন। এ ম্যাচে ৫-০ গোলে জিতে তারা। এদিন হ্যাটট্রিক করেন তরুণ জার্মান মিডফিল্ডার ফ্লোরিয়ান উইর্টজ। বাকি দুটি গোল এসেছে গ্রানিত জাকা ও ভিক্টর বোনিফেসের পা থেকে। এ ম্যাচ দিয়েই প্রথম বারের মতো লিগ শিরোপার স্বাদ নিয়েছে লেভারকুসেন।

লেভারকুসেনের লিগ শিরোপা জেতার যাত্রাটা রূপকথার গল্পের মতো। লিগে ২৯ ম্যাচ খেলে একটিতেও হারেনি তারা। এই ২৯ ম্যাচের ২৫টিতেই জিতেছে দল, ড্র ৪টি। লিগে এখন পর্যন্ত তারা গোল করেছে ৭৪টি, খেয়েছে ১৯টি। সব মিলিয়ে জাবির শিষ্যরা অপরাজিত ৪৩ ম্যাচ ধরে।

অসম্ভবকে সম্ভব করা জাবির লেভারকুসেনের দায়িত্ব নেয়ার আগে অভিজ্ঞতা ছিল অল্পই। এর আগে সিনিয়র কোনো দলকে কোচিং করাননি তিনি। লেভারকুসেনে পাড়ি দেয়ার আগে ২০১৯ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত রিয়াল সোসিয়েদাদের ‘বি’ দলকে কোচিং করিয়েছিলেন তিনি।

শুধু লিগেই না, জাবি সফলতার ছাপ রেখেছেন অন্যান্য প্রতিযোগিতায়ও। তারা খেলছে ইউরোপা লিগের কোয়ার্টার ফাইনাল, ওয়েস্ট হ্যামের বিপক্ষে প্রথম লেগ শেষে দলটি এগিয়ে ২-০ গোলে। লেভারকুসেন উঠেছে জার্মান কাপের ফাইনালেও, ২৫ মে কাইজারস্লটার্নের বিপক্ষে শিরোপার জন্য লড়বে তারা।

সর্বশেষ খবর