Homeআন্তর্জাতিকইসরাইলের সঙ্গে বিতর্কিত চুক্তির প্রতিবাদ করায় ২৮ কর্মী বহিষ্কার করলো গুগল

ইসরাইলের সঙ্গে বিতর্কিত চুক্তির প্রতিবাদ করায় ২৮ কর্মী বহিষ্কার করলো গুগল

ইসরাইলের সঙ্গে বিতর্কিত চুক্তির প্রতিবাদ করায় গুগলের ২৮ জন কর্মীকে বহিষ্কার করা হয়েছে। ‘প্রজেক্ট নিমবাস’ নামে গুগলের অ্যালফাবেট ইনকর্পোরেট ইসরাইল সরকারের সাথে ১২০ কোটি ডলারের একটি চুক্তি করেছে।

ওই চুক্তির অধীনে ইসরাইলি সামরিক বাহিনী ও সরকারি বিভিন্ন দফতরকে ইন্টারনেট পরিষেবা ও কৃত্রিম বুদ্ধিমত্তাসহ উন্নত প্রযুক্তি সরবরাহ করা হবে। এসব প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে ফিলিস্তিনিদের ওপর ব্যাপক নজরদারি করা হবে।

চুক্তিটি বাতিলের দাবিতে বেশ কিছুদিন ধরেই বিক্ষোভ-প্রতিবাদ চলছে। এবার এর বিরুদ্ধে বিক্ষোভ করায় ২৮ কর্মীকে বহিষ্কার করেছে গুগল। বুধবার (১৮ এপ্রিল) সন্ধ্যায় তাদেরকে বরখাস্তের নোটিশ পাঠানো হয় বলে খবরে বলা হয়েছে।

গত মঙ্গলবার গুগলের নিউইয়র্ক, সিয়াটল, সানিভ্যাল ও ক্যালিফোর্নিয়া অফিসের সামনে বিক্ষোভ করেন ওই কর্মীরা। তাদের নেতৃত্ব দেয় ‘নো টেক ফর অ্যাপারথেইড’ নামে একটি সংগঠন।

নিউইয়র্ক ও ক্যালিফোর্নিয়ায় কর্মীরা প্রায় ১০ ঘণ্টা অবস্থান কর্মসূচি পালন করেন। এদিন সন্ধ্যায় তাদের নয়জনকে আটক করে পুলিশ। অবশ্য কিছুক্ষণ পরই তাদেরকে ছেড়ে দেয়া হয়।

এরপর বিক্ষোভের সঙ্গে জড়িত কর্মীদের গুগলের পক্ষ থেকে তাদেরকে বরখাস্তের নোটিশ পাঠানো হয়। এমনকি যারা আন্দোলনের সমর্থক তাদেরকেও জোরপূর্বক ছুটিতে পাঠানো হয়েছে।

নোটিশের পাশাপাশি ই-মেইল বার্তায় গুগল জানিয়েছে, অন্যান্য কর্মচারীদের কাজে প্রতিবন্ধকতা সৃষ্টি করায় এবং আমাদের সঙ্গে তাদের যোগাযোগ থেকে থেকে বিরত রাখার দায়ে এসব কর্মীকে বরখাস্ত করা হয়েছে। এ ধরনের কাজ ও আচরণ আমাদের নীতির স্পষ্ট লঙ্ঘন।

তবে বরখাস্ত হয়েও দমছেন না এসব কর্মীরা। বিতর্কিত প্রকল্প নিম্বাস বাদ না দেয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেছেন তারা। এমনকি বরখাস্তের ঘটনার পর এই বিক্ষোভে সমর্থন বাড়ছে বলেও জানিয়েছেন এক কর্মী।

সর্বশেষ খবর