Homeখেলাবার্সেলোনার পর ক্লাব বিশ্বকাপে খেলা হচ্ছে না আর্সেনালেরও

বার্সেলোনার পর ক্লাব বিশ্বকাপে খেলা হচ্ছে না আর্সেনালেরও

চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিশ্চিত হয়েছে আর্সেনালের। বুধবার (১৭ এপ্রিল) বায়ার্নের বিপক্ষে দ্বিতীয় লেগে ১-০ গোলে হেরে বিদায় নেয় আর্তেতার দল। এরই সঙ্গে আরেকটি টুর্নামেন্ট শুরুর আগেই জায়গা হারাল গানাররা। আগামী বছরে অনুষ্ঠিত হতে যাওয়া ক্লাব বিশ্বকাপেও এখন আর খেলা হবে না আর্সেনালের।

ঘরের মাঠে বায়ার্নের বিপক্ষে কোনোভাবে ড্র করলেও, আলিয়াঞ্জ এরিনায় আর পেরে ওঠেনি আর্সেনাল। জোশুয়া কিমিচের একমাত্র গোলটি এই দুই দলের মধ্যে পার্থক্য গড়ে দেন।

এদিকে চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায়ের পাশাপাশি আগামী বছরে যুক্তরাষ্ট্রে হতে যাওয়া ক্লাব বিশ্বকাপেও খেলা হচ্ছে না আর্সেনালের। ক্লাব বিশ্বকাপে অংশ নেবে ইউরোপের মোট ১২টি ক্লাব। এর মধ্যে চ্যাম্পিয়ন্স লিগের চলতি মৌসুমসহ শেষ তিন মৌসুমের শিরোপাজয়ী দলগুলোর জায়গা আগেই নিশ্চিত হয়েছে। মঙ্গলবার (১৬ এপ্রিল) চ্যাম্পিয়ন্স লিগ থেকে বার্সেলোনার বিদায়ে তারাও ক্লাব বিশ্বকাপে খেলার যোগ্যতা হারিয়েছে।

বার্সেলোনার জায়গায় ক্লাব বিশ্বকাপে জায়গা করে নিয়েছেন আরেক স্প্যানিশ ক্লাব অ্যাতলেটিকো মাদ্রিদ। এরপর আর একটি স্পট ফাঁকা ছিল ক্লাব বিশ্বকাপে জায়গা করে নিতে। সেই স্পটের জায়গাও হারাল আর্সেনাল। তাদের জায়গায় ক্লাব বিশ্বকাপে জায়গা পেয়েছে অস্ট্রিয়ান ক্লাব আরবি সালজবার্গ।

র‍্যাঙ্কিং বিবেচনায় ক্লাব বিশ্বকাপে ইউরোপ থেকে জায়গা করে নিয়েছে- বায়ার্ন মিউনিখ, পিএসজি, ইন্টার মিলান, পোর্তো, বুরুশিয়া ডর্টমুন্ড, বেনফিকা, য়্যুভেন্তাস, অ্যাতলেটিকো মাদ্রিদ এবং সালজবার্গ। আর গত তিন আসরের চ্যাম্পিয়ন্স লিগ জয়ী দল ম্যানচেস্টার সিটি, রিয়াল মাদ্রিদ ও চেলসি তাদের জায়গা আগে থেকেই নিশ্চিত করেছে।

আগামীবছর জুনের ১৫ তারিখ থেকে জুলাই মাসের ১৩ তারিখ পর্যন্ত যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে হবে ক্লাব বিশ্বকাপের আসর। ফিফা আশা করছে বেশ মোটা অঙ্কের প্রাইজমানি থাকবে অংশগ্রহণকারী সব ক্লাবের জন্য। যদিও প্রাইজমানির বিষয়ে এখনো কিছু জানানো হয়নি।

সর্বশেষ খবর