Homeখেলাবিরাট-আনুশকার ছেলে কোন দেশের নাগরিক?

বিরাট-আনুশকার ছেলে কোন দেশের নাগরিক?

দ্বিতীয়বারের মতো সন্তানের বাবা-মা হয়েছেন ভারতের তারকা দম্পতি বিরাট কোহলি ও আনুশকা শর্মা। গত ১৫ ফেব্রুয়ারি লন্ডনের একটি হাসপাতালে পুত্র সন্তানের জন্ম দিয়েছেন আনুশকা।

পুত্রসন্তান জন্মের পাঁচদিন পর ২০ ফেব্রুয়ারি সামাজিক যোগাযোগ মাধ্যমে এক পোস্টে ভক্তদের সুখবরটি জানান এই তারকা দম্পতি। জানান, ছেলের নাম রেখেছেন ‘অকায়’। যার অর্থ ‘উজ্জ্বল চাঁদ।’

এদিকে নামের থেকেও বেশি আলোচনা সৃষ্টি করেছে কোহলি আনুশকার সন্তানের নাগরিকত্ব প্রসঙ্গ। কারণ এই দম্পতি তাদের দ্বিতীয় সন্তানকে স্বাগত জানিয়েছেন লন্ডনে। তাহলে কী জন্মসূত্রে বিরাট-আনুশকার পুত্র ব্রিটিশ নাগরিক?

এ প্রশ্ন আসার কারণ হলো- লন্ডনে সম্পত্তি রয়েছে বিরাট কোহলির। সময় পেলেই সেখানে যান এ তারকা দম্পতি। আর এই কারণেই এমন প্রশ্ন তৈরি হয়েছে?

এ বিষয়ে ভারতীয় গণমাধ্যম টিভি নাইনের এক প্রতিবেদনে বলা হয়েছে, লন্ডনে জন্ম হলেও জন্মসূত্রে ব্রিটিশ নাগরিকত্ব পাবে না অকায়। কেন না যুক্তরাজ্যে নাগরিকত্বের নিয়ম অনুযায়ী, সেখানে কেউ জন্ম নিলেই নাগরিক হচ্ছে না। বাবা-মায়ের মধ্যে অন্তত যেকোনো একজনের ব্রিটিশ নাগরিকত্ব থাকতে হবে। অথবা দীর্ঘ সময় সে দেশে বসবাস করতে হবে। সেক্ষেত্রে নাগরিকত্ব মিলতে পারে।

অকায়ের নাগরিকত্ব না পাওয়ার কারণ হলো বিরাট কিংবা আনুশকা কেউই সেখানে স্থায়ীভাবে বসবাস করেন না।

এছাড়াও ব্রিটিশ কোনো নাগরিক যদি দেশের বাইরে সন্তান জন্ম দেন, তবুও সেই সন্তান বাবা-মায়ের নাগরিকত্বের জন্য ব্রিটিশ নাগরিক হবেন। বিরাটপুত্র অকায় ভারতে জন্ম না নিলেও সে ভারতের নাগরিক হবেন। তবে অকায়ের যুক্তরাজ্যের পাসপোর্ট থাকবে।

প্রসঙ্গত, ভালোবেসে ২০১৭ সালের ১১ ডিসেম্বর বিবাহবন্ধনে আবদ্ধ হন বলিউডের জনপ্রিয় অভিনেত্রী আনুশকা শর্মা ও ক্রিকেটার বিরাট কোহলি। বিয়ের চার বছরের মাথায় ২০২১ সালে তাদের কোলজুড়ে আসে প্রথম কন্যা সন্তান ভামিকা।

সর্বশেষ খবর