Homeআন্তর্জাতিকযে গ্রামের ভোটকেন্দ্রে সব পোলিং এজেন্ট নারী

যে গ্রামের ভোটকেন্দ্রে সব পোলিং এজেন্ট নারী

ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোটগ্রহণ চলছে। শুক্রবার (১৯ এপ্রিল) স্থানীয় সময় সকাল ৭টা থেকে ভোটগ্রহণ শুরু হয়। চলবে বিকেল ৪টা পর্যন্ত।

এবারের নির্বাচনে দেশটির ছোট পাহাড়ি রাজ্য নাগাল্যান্ডের চেদেমা গ্রামের একটি ভোটকেন্দ্রের সব পোলিং অফিসারই নারী। রাজ্যটির উত্তরের আঙ্গামি নির্বাচনী এলাকাটিতে এই প্রথম শুধুমাত্র নারী পোলিং এজেন্টদের তত্ত্বাবধানে ভোটগ্রহণ চলছে।

শুধুমাত্র নারী পোলিং এজেন্ট দিয়ে ভোটের কার্যক্রম পরিচালনার সিদ্ধান্ত কোহিমা জেলার প্রশাসনিক প্রধান কুমার রমনীকান্তের। নারীদের চাকরি করা নিয়ে সমাজে বিরূপ ধারনা আছে তা ভাঙতেই এ পদক্ষেপ নিয়েছেন তিনি।

রমনীকান্ত বলেন, আমাদের দেশের সঠিক উন্নতির জন্য নারী ও পুরুষ উভয়ের সমান অবদান প্রয়োজন। ক্ষমতায়ন কেবল শীর্ষ স্তরে নয়, নিম্নস্তরেও হওয়া প্রয়োজন। প্রকৃত ক্ষমতায়ন সব স্তরেই হওয়া উচিত।

নির্বাচনের তত্ত্বাবধানে থাকা ঝোতো খামো নামে এক কর্মকর্তা বলেন, নারীরা বেশি নিয়মতান্ত্রিক। তারা প্রতিটি বাক্যকে গুরুত্ব সহকারে নেন যেখানে পুরুষরা নেয় খুব হালকাভাবে।

ভারতের লোকসভা নির্বাচনের প্রথম দফায় দেশটির ২১ রাজ্যের ১০২ আসনে ভোটগ্রহণ হবে। এর মধ্যে রয়েছে পশ্চিমবঙ্গের জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহার।

প্রথম দফার ভোটে প্রার্থীর সংখ্যাও ছাড়িয়েছে প্রায় আড়াই হাজারের বেশি। আর এবারের নির্বাচনে দেশটিতে মোট ভোটারের সংখ্যা প্রায় ৯৭ কোটি; যাদের মধ্যে ২১ কোটিই তরুণ।

সর্বশেষ খবর