Homeআন্তর্জাতিকঅভিবাসী ঠেকাতে নতুন আইন করছে আয়ারল্যান্ড

অভিবাসী ঠেকাতে নতুন আইন করছে আয়ারল্যান্ড

অভিবাসী ইস্যুতে এবার কঠোর হচ্ছে আয়ারল্যান্ড। যুক্তরাজ্য থেকে আশ্রয়প্রার্থীদের প্রবেশ ঠেকাতে আগামী সপ্তাহেই দ্রুত আইন করতে যাচ্ছে দেশটির সরকার। এ আইনের ফলে যুক্তরাজ্য থেকে কেউ অবৈধভাবে প্রবেশ করলে তাকে লন্ডনেই ফেরত পাঠানো হবে।

চলতি মাসে ব্রিটিশ পার্লামেন্টে রুয়ান্ডা বিল পাস হয়। যার ফলে অবৈধ আশ্রয়প্রার্থীরা আর যুক্তরাজ্যে বসবাস করতে পারবেনা। আগামী মাস থেকেই অবৈধ আশ্রয়প্রার্থীদের ফেরত পাঠাবে দেশটি। এমন খবরের পর গত কয়েকদিন আয়ারল্যান্ডের সীমান্তে-উত্তর আয়ারল্যান্ড থেকে অনেকেই ঢুকে পড়েছেন।

বর্তমানে আয়ারল্যান্ডে লাখেরও বেশি ইউক্রেনীয় আশ্রয়প্রার্থী হিসেবে আছেন। পাশাপাশি অন্যান্য দেশেরও হাজার হাজার আশ্রয়প্রার্থী রয়েছে দেশটিতে। এ অবস্থায় যুক্তরাজ্য থেকে মানুষের যে ঢল নামা শুরু করেছে,তা বন্ধ করতে এবার বেশ কঠোর হয়েই নামছে আইরিশ সরকার।

আইরিশ প্রধানমন্ত্রী সাইমন হ্যারিস বিচারমন্ত্রী হেলেন ম্যাকেন্টিকে আগামী সপ্তাহেই মন্ত্রীসভায় আশ্রয়প্রার্থীদের ফেরত পাঠানোর জন্য কঠোর আইন আনার জন্য বলেছেন। যে আইনে যুক্তরাজ্য থেকে আসা আশ্রয়প্রার্থীদের যুক্তরাজ্যেই ফেরত পাঠাবে আয়ারল্যান্ড।

এক সমীক্ষায় দেখা গেছে, গেলো এক সপ্তাহে যত আশ্রয়প্রার্থী উত্তর আয়ারল্যান্ড থেকে রিপাবলিক আয়ারল্যান্ডে প্রবেশ করেছে, তাদের ৪০ শতাংশই লন্ডনের নতুন আইনের কারনে। জরুরি এ আইন করার ঘোষণায় সরকারের প্রশংসা করেছেন স্থানীয়সহ প্রবাসী বাংলাদেশিরা। লন্ডন থেকে কোন বাংলাদেশি আয়ারল্যান্ডে প্রবেশ করতে চাইলে তাদেরকেও সতর্ক থাকার পরামর্শ তাদের।

সরকারের এ পদক্ষেপের পর দেশটির নাগরিকদের সরকারের প্রতি এই সহজ নীতির ফলে যে ক্ষোভ ছিল,তা অনেকটাই কমে যাবে বলে মনে করেন বিশ্লেষকেরা।

সর্বশেষ খবর

Exit mobile version