Homeখেলাআইপিএলে নতুন মাইলফলক ধোনির

আইপিএলে নতুন মাইলফলক ধোনির

আর মাস দুয়েক পরেই ৪৩ বছর বয়সে পা রাখবেন মহেন্দ্র সিং ধোনি। অথচ এ বয়সেও তরুণদের মতোই ২২ গজ মাতিয়ে বেড়াচ্ছেন তিনি। চলতি আইপিএলে মাঠে নেমে স্পর্শ করছেন একের পর এক মাইলফলক।

রোববার (২৮ এপ্রিল) সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে খেলতে নেমে নতুন নজির গড়েছেন ধোনি। ২১৩ রানের লক্ষ্য দিয়ে ৭৮ রানের জয় তুলে নেয় তার দল চেন্নাই সুপার কিংস।

আর তাতে আইপিএলের ইতিহাসে প্রথম ক্রিকেটার হিসেবে ১৫০ ম্যাচ জয়ের কীর্তি গড়েন ধোনি। ২০০৮ সাল থেকে শুরু হওয়া এই প্রতিযোগিতায় এখনও পর্যন্ত ২৫৯টি ম্যাচ খেলেছেন ধোনি। সব থেকে বেশি ম্যাচ খেলার রেকর্ডটিও তার দখলে। চেন্নাই ও রাইজিং পুনে সুপারজায়ান্টসের হয়ে ২৫৯টি ম্যাচের মধ্যে ১৫০টি ম্যাচ জিতেছেন তিনি।

ধোনির পরে এ তালিকায় অবস্থান রবীন্দ্র জাদেজার। ধোনির এ সতীর্থ আইপিএলে ১৩৩টি ম্যাচ জিতেছেন। সম সংখ্যক ম্যাচ জিতেছেন রোহিত শর্মাও। তালিকায় চার নম্বরে দীনেশ কার্তিক। তিনি ১২৫টি ম্যাচ জিতেছেন। চেন্নাইয়ের আর এক ক্রিকেটার সুরেশ রায়না আইপিএলে ১২২টি ম্যাচ জিতেছেন। প্রথম পাঁচ ক্রিকেটারের মধ্যে একমাত্র রায়না এখন আর খেলেন না।

২০০৮ সাল থেকে চেন্নাইয়ের অধিনায়ক ধোনি। মাঝে দুবছর চেন্নাই নির্বাসিত হওয়ায় পুনের হয়ে খেলেছিলেন তিনি। সেখানেও এক বছর অধিনায়ক ছিলেন ধোনি। অধিনায়ক হিসাবেও সব থেকে বেশি ১৩৩টি জয়ের রেকর্ড রয়েছে ধোনির। এ তালিকায় দ্বিতীয় স্থানে রোহিত। তিনি ৮৭টি ম্যাচ জিতেছেন। চলতি বছর অধিনায়কত্ব ছেড়েছেন ধোনি। তার পরিবর্তে চেন্নাইয়ের অধিনায়ক হয়েছেন রুতুরাজ গায়কোয়াড়। অন্যদিকে রোহিতকে নেতৃত্ব থেকে সরিয়ে হার্দিক পান্ডিয়াকে অধিনায়ক করেছে মুম্বাই ইন্ডিয়ান্স।

সর্বশেষ খবর

Exit mobile version