Homeখেলারোহিত যেভাবে 'হিটম্যান' হলেন

রোহিত যেভাবে ‘হিটম্যান’ হলেন

এক সময় মিডল অর্ডারে নামা ব্যাটসম্যানটা দ্রুত আউট হয়ে যাওয়ায় সমালোচনার মুখে পড়েছিলেন। এরপর পজিশন পরিবর্তন করে বদলে যান তিনি। বনে যান ‘হিটম্যান’। সেই ‘হিট ম্যান’ রোহিত শর্মার আজ ৩৭তম জন্মদিন। ১৯৮৭ সালের এই দিনে মহারাষ্ট্রে জন্মগ্রহণ করেন বর্তমান ভারতের অধিনায়ক রোহিত।

ছোট বেলায় খুব কষ্টে কাটিয়েছেন রোহিত। এক সময় ক্রিকেট কিটব্যাগ কেনার সামর্থ্যটুকুও ছিল না রোহিতের। সেই রোহিত-ই এখন বিশ্বক্রিকেটে নিজের ছাপ রেখে চলেছেন। নেতৃত্ব দিয়ে যাচ্ছেন ভারতকে।

জাতীয় দলে ২০০৭ সালে অভিষেক হলেও, লোয়ার অর্ডারে ব্যাটিং ভালো না করায় নিয়মিত হতে পারতেন না রোহিত। সমর্থকরা তার সমালোচনা করে তাকে ‘ম্যাগি ম্যান’ বলে ডাকত। মাত্র দুই মিনিটে ঝটপট নুডলস রান্নার মতোই লোয়ার অর্ডারে ব্যাট করতে নেমে দ্রুত আউট হয়ে যেতেন তিনি। তবে সমালোচকদের জবাবটা রোহিত দিয়েছেন ভালোভাবেই।

রোহিত শর্মাকে যখন তার পজিশন পরিবর্তন করে ওপেনিংয়ে নামানো হয়, তখন তিনি পুরোপুরি বদলে যান। তার মারকুটে ব্যাটিং যে কোনও বোলারের রাতের ঘুম কেড়ে নিতে পারে। ছক্কা মারতে দক্ষ রোহিত। বল মারার সহজাত দক্ষতার জন্যই রোহিতকে ডাকা হয় ‘হিটম্যান’ নামে।

রোহিত শর্মার ক্রিকেট ক্যারিয়ারটা বেশ রোমাঞ্চে ভরা। বোলার হয়ে ক্রিকেট মঞ্চে আবির্ভাব হলেও, তিনি এখন বিশ্বমানের ব্যাটসম্যান। ভারতের অধিনায়ক রোহিত এমন কিছু রেকর্ড গড়েছেন, যা আন্তর্জাতিক ক্রিকেটে ভাঙ্গা বেশ কঠিন।

সর্বোচ্চ ওয়ানডে ইনিংস

২০১৪ সালে ইডেন গার্ডেনে রোহিত শর্মা এমন এক ইনিংস খেলেন, যা আদৌ কেউ ভাঙতে পারবেন কি না তা সন্দেহ আছে। শ্রীলঙ্কার বিপক্ষে রোহিত সেদিন ২৬৪ রানের ইনিংস খেলেন। যা আন্তর্জাতিক ওয়ানডেতে এখন পর্যন্ত সর্বোচ্চ ইনিংস। ১৭৩ বলে ৩৩টি চার ও ৯টি ছক্কার মারে এই ইনিংসটি সাজান রোহিত।

ওয়ানডেতে সর্বাধিক ২০০ রানের ইনিংস

ওয়ানডে ক্রিকেটে সবচেয়ে বেশিবার দুইশ রানের ইনিংস রয়েছে রোহিত শর্মার নামে। আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটে তিনটি দুইশ রানের ইনিংস খেলেছেন ভারতের অধিনায়ক। যেখানে আর কারো দুইটিও ডাবল সেঞ্চুরি নেই।

এক ইনিংসে সর্বোচ্চ বাউন্ডারির রেকর্ড

২০১৪ সালে লঙ্কানদের বিপক্ষে যেদিন রোহিত ২৬৪ রানের ইনিংসটি খেলেন, সেদিন আরও একটি রেকর্ড গড়েন তিনি। এক ইনিংসে সর্বোচ্চ বাউন্ডারি (চার ও ছয়) মারার রেকর্ডও গড়েন তিনি। সেদিন ১৭৩ বলে ৩৩টি চার ও ৯টি ছক্কার মারে এই ইনিংসটি সাজিয়েছিলেন রোহিত।

বিশ্বকাপে সর্বোচ্চ শতক

২০১৯ ওয়ানডে বিশ্বকাপে রানের বন্যা বইয়ে দেন রোহিত। বনে যান সেই বিশ্বকাপে সর্বোচ্চ রান সংগ্রাহক। তাই সঙ্গে সেই বিশ্বকাপে একটি রেকর্ডও গড়েন রোহিত। এক বিশ্বকাপে সর্বোচ্চ শতকের রেকর্ড। ২০১৯ বিশ্বকাপে ৫টি শতক করেছিলেন ‘হিটম্যান’ রোহিত। যা এখন পর্যন্ত রেকর্ড।

এছাড়াও, ভারতের অধিনায়ক রোহিত শর্মার আন্তর্জাতিক ক্যারিয়ারটা বেশ সমৃদ্ধ। ৫৯টি টেস্ট, ২৬২টি ওয়ানডে এবং ১৫১ টি-টোয়েন্টি খেলা রোহিত শর্মা আন্তর্জাতিক ক্রিকেটে ১৮ হাজারের উপরে রান করেছেন। যেখানে তিন ফরম্যাট মিলিয়ে তার অর্ধশতক ৯৯টি এবং শতক ৪৮টি। শুধু তাই নয়, আইপিএলে মুম্বাইয়ের হয়ে খেলা রোহিত শর্মার রান ৬ হাজার ৫২২। মুম্বাইকে আইপিএলের সবচেয়ে সফলতম দলের একটি রূপান্তর করার নায়কও ছিলেন রোহিত শর্মা।

সর্বশেষ খবর

Exit mobile version